পাতা:গল্পাঞ্জলি.djvu/১৬৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


૪૭૨ গল্পাঞ্জলি আমি প্রত্যহই পাঠাগারে গিয়া নাটক লিখিতে লাগিলাম। মিস ক্যাম্বেলও প্রতিদিন আসিতেন। কিন্তু আর কোন দিন তাহাকে ভিয়েন রেষ্টোরাতে যাইতে দেখিলাম না । তিনি সম্ভবতঃ বাড়ী গিয়া লাঞ্চ খাইয়া আসিতেন। একদিন তাহার বসিবার স্থানে গিয়া তাহার কাণে কাণে বলিলাষ— | “আজ বিকালে আপনার ওখানে ছবি দেখিতে আসিব কি ?” তিনি অত্যন্ত আহলাদিত হইয়া বলিলেন—“বেশ ত। নিশ্চয়ই আসিবেন। আজ আমার ওখানেই আপনাকে চা পান করিতে হইবে আমি আপনাকে সঙ্গে করিয়া লইয়া যাইব এখন।”

  • বহু ধন্তবাদ”—বলিয়া আমি স্বস্থানে আসিয়া নিজকাৰ্য্যে মন দিলাম। ৰেল তিনটা বাজিলে মিস ক্যাম্বেল আসিয়া বলিলেন—“চলুন যাওয়া ধাকৃ।”

আমি পাঠাগারে পুস্তক ফিরাইয়া দিয়া, নাটকের খাতাখানি লইয়া, মিস্ ক্যাম্বেলের সঙ্গে তাহার আবাসে গমন করিলাম। ব্লুমসবরি ম্যানসন্স নামক একটি স্ববৃহৎ অট্টালিকার একটি ফুটুি লইয়া বৃদ্ধ ৰাস করেন। ফু্যাটের একটি কক্ষে তাহার চিত্ৰশালিকা (Studio)–সেইখানে লইয় গিয়া আমায় বসাইলেন। বলিলেন—“পাচ মিনিটের জন্তু আমায় মার্জন করুন। পাচিকাকে চায়ের বন্দোবস্ত করিতে বলিয়া, আসি। আপনি ততক্ষণ দেওয়ালের এই ছবিগুলি দেখুন।”—বলিয়া তিনি নিষ্ক্রান্ত হইলেন। আমি অলসভাবে ঘুরিয়া ফিরিয়া ছবিগুলি দেখিতে লাগিলাম। অধিকাংশই জলবর্ণের চিত্র। বৃক্ষরাজিবেষ্টিত নীলহদ, নৃত্যশীলা শৈলনিঝরিণী, সিন্ধুজলধৌত সিকতাভূমি—প্রভৃতি প্রাকৃতিক দৃপ্ত। দুই এক খানি তৈলচিত্রও আছে। ঈজেলের উপর স্থাপিত একটি অৰ্দ্ধসমাপ্ত নারীমূৰ্ত্তিও দেখিলাম ।