পাতা:গল্পাঞ্জলি.djvu/১৭৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


১৭২ গল্পাঞ্জলি “মড, ও চারু এ কথা শুনিয়া বড়ই বিমর্ষ হইয়া পড়িল । অথচ পিতার যুক্তির সারবত্তা হৃদয়ঙ্গম করিল। চারুর ছুটি ফুরাইয়া আসিল। একবৎসরের জন্য উভয়ে উভয়ের নিকট সজলনেত্ৰে বিদায় গ্রহণ করিল।

  • মডের পিতার নিকট তাহারা যে সত্যে আবদ্ধ হইয়াছিল, একবৎসর কাল ধৰ্ম্মভাবে তাহ পালন করিল। কেবল ফেডের নিকট পরস্পরের সংবাদ তাহারা পাইত। মড, ভাইকে কেমব্রিজে যে পত্র লিখিত, ফ্রেড চারুকে সে সকল দেখিতে দিত। একবৎসর কাল সেই পত্র গুলিই চারুর অবলম্বন ছিল। আবার, ছুটিতে ফুেড বাড়ী আসিলে, চাক্ষ তাহাকে যে সকল পত্র লিখিত, ফেড়, সে গুলি ভগ্নীকে দেখাইত।
  • এইরূপে মুদীর্ঘ পরীক্ষাকাল অতিবাহিত হইল। চারু আবার আসিল । মডের পিতামাতার সম্মতিক্রমে তাহারা বিবাহ-অঙ্গীকারে আবদ্ধ হইল। পরম আনন্দে ছুইজনে দিনযাপন করিতে লাগিল ।

“জুন মাসের ১৬ই তারিখে চারু বারে কলড্র হইবে। জুলাই মাসের প্রথম সপ্তাহে বিবাহের দিনস্থির হইল । বিবাহের পর এক পক্ষ কাল নবদম্পতি ইতালীদেশে মধুচন্দ্র যাপন করিয়া, ব্রিদিসি হইতে স্বদেশে যাত্র। কৱিবে ।

  • তাহার পিতামাতা এ বিবাহে সন্মত হওয়া সম্বন্ধে চারুর মনে সংশয় ছিল । অথচ পিতামাতার প্রতি তাহার ভক্তি ও ভালবাসা যথেষ্ট । র্তাহাদের আশীৰ্ব্বা লাভ না করিয়া বিবাহ করিতে কিছুতেই তাহার মন সরিতেছিল না। তাই সে একখানি দীর্ঘ পত্রে সমস্ত কথা লিখিয়া, অনেক মিনতি করিয়া পিতামাতার আশীৰ্ব্বাদ ভিক্ষা করিল ৷

চারু হিসাব করিয়া দেখিল, যে দিন বারে সে কলড হইবে, তাছার হুইদিন পরে ভারতবর্ষ হইতে পিতার উত্তর আসিৰে। পত্র প্রতীক্ষাঙ্গ