পাতা:গল্প-গ্রন্থাবলী (প্রভাতকুমার মুখোপাধ্যায়) তৃতীয় খণ্ড.djvu/১৩০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


૦૧૨ *णछत्र-अब्थावली •टब्रण निजि“छ छाटव छिसाना कीव्रल, “कि दर्जाइट्जन ठाँब्रा ?” ‘মা বলছিলেন, পরেশ ত দেখতে শুনতে বেশ, স্বভাবটিও ভাল, ওর বিয়ে হয়ে গেছে কিনা খোঁজ । पनि ना श्रज्ञ थाटक, जाüनारदंव छ रखाभाव्र झाङथब्रा, তুমি কি আর ওকে একটা ডেপুটি করে দিতে পার না ? বাবা বললেন, তা পারবো না ८कन, ८वाथ झग्न *ाग्नि । अष्क्लिा काव्न अद्भशहक छिछाना कब्रटवा ॥”

  • ाळव्रथा बलिल, “आग्न कि वळछिटलन ठाँब्रा ?" বালক বলিল, “আরও বাবা কি কি বললেন আমি ভুলে গেছি, স্যার।" শুনিয়া পরেশ হাসিতে লাগিল। এই সময় আয়া দুধ খাইবার জন্য সশীলকে ডাকিতে আসিল, সশীল ভিতরে চলিয়া গেল।

পরেশ আপন মনে কথাগুলি আলোচনা করিতে লাগিল। প্রথম নশ্বর, বাড়ীতে একটি বিবাহযোগ্যা কন্যা বৰ্ত্তমান। দ্বিতীয়তঃ পরেশ তাহাদের স্বজাতি ও সবঘর, এবং সে যে বিবাহিত, একথা কোনও দিন প্রকাশ করে নাই—কেহ তাহাকে জিজ্ঞাসা করে নাই বলিয়াই প্রকাশ করিবার প্রয়োজন হয় নাই। তৃতীয়তঃ রায় বাহাদরের জামাতার জন্য একজন পদপথ ব্যক্তির প্রয়োজন, পঞ্চাশ টাকা বেতনের গহশিক্ষক হইলে চলিবে কেন ? যতই সে ভাবিয়া দেখে, ততই তাহার মনের বিশ্বাস দঢ়তর হয় যে, তাহাকে জামাই করিবার অভিপ্রায়েই রায়বাহাদর-দম্পতী গত বাত্রে ঐ প্রকার কথোপকথন করিয়াছিলেন। সেই দিনই রাত্রি-ভোজনের পর, রায় বাহাদরে খোলা বারান্দায় ঈজি চেয়ারে বসিয়া ধুমপান করিতে করতে, পরেশকে ডাকাইয়া পাঠাইলেন। পরেশ আসিলে বলিলেন, “বস হে। একটা কথাবাত্তা কওয়া যাক।” পরেশ বসিল। প্রথমে দুই একটা অবান্তর কথার পর রায় বাহাদর জিজ্ঞাসা করিলেন, “বাড়ীর চিঠিপত্র পাও ? সবাই ভাল আছেন ত ?" “আজ্ঞে হ্যাঁ।” “বাড়ীতে তোমার কে কে আছেন বলেছিলে ?” আজ্ঞে আমার বিধবা মা আছেন, একটি ছোট বোন আছে, বিধবা জ্যেঠাইমা আছেন, তাঁর একটি ছেলে আছে বছর বারো তেবো।” - আজও বিবাহ করনি নাকি ?” পরেশের ককটি দরে দরে করিয়া উঠিল। কিন্তু সে তৎক্ষণাৎ পট্ট স্বরে মিথ্যা दलिव्ज, “स्राहख्त ना ।” "কেন ? তার কারণ ?” “আন্দ্রে, নিজে ভাল রকম উপাত্তজন করতে পারার পাবে বিবাহ করাটা উচিত মনে করি না, সেই জনোই করিনি। অন্য কোনও কারণ নেই।” কথাটা শনিয়া রায় বাহাদব খসী হইলেন। সেদিন এ প্রসঙ্গে আর অধিক কথা চালাইলেন না। দিন পাঁচ ছয় আর কোন কথা এ সম্পবন্ধে উঠিল না। ইহাতে পরেশ একটা হতাশ হুইয়াই পড়িল। কিন্তু সপ্তম দিনে রাত্রি দশটার সময় রায় বাহাদরে তাহাকে তলব করিলেন। fwna আজ পটে কথা। রায় বাহাদর বলিলেন, “দেখ পরেশ, আজ আমি তোমার কাছে একটি প্রস্তাব করবো। বিষয়টি একট, কি বলে গিয়ে, ডেলিকেট। ইচ্ছা হয়, আজই ट्रभि छेखब्र निe । किया, यीन एलरव किरन्ठ cमथटठ काe, आङई cआधाग्न छेखब्र आभाब्र আবশ্যক নেই ; ভেবে চিতে দেখে, দুদিন পরেই তুমি আমায় বোলো।” পরেশ কিময়ের ডাশ করিয়া, রায় বাহাদরের মুখপানে চাহিয়া রহিল। । ब्राञ्च वाशमद्ब्र अॅखि ८ळ्ज्ञाट्ञ ७कैद फेक श्ब्रा ऐंगठन्ना यनिग्ना बलिटलन, “आभाब्र cभटब्र