পাতা:গৃহ-ধর্ম্ম - শিবনাথ শাস্ত্রী.pdf/৪০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

NSO • গৃহ-ধৰ্ম্ম । যে ব্যক্তি সেই সুখের দাস, সে সেই সুখ প্রকৃতরূপে অনুভব করিতে পারে না, কিন্তু যে ব্যক্তি আত্মসংযম দ্বারা আপনাকে প্ৰভু ও নির্লিপ্ত করিয়াছে, সেই বিশুদ্ধ মুখ অনুভব করিতে 9ts অতএব অপরাপর পুরুষ ও রমণীর সম্বন্ধেই যে কেবল uYSKBBD S SsBLSYYSDD ODS SDDBDBS BuDBBD পরস্পরের প্রতিও জিতেন্দ্ৰিয়তা নিতান্ত প্ৰয়োজনীয় ।

  • অনেক বিবাহিত পুৰুষের দোষে রমণীর এবং রমণীর দোষে পুরুষের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক দুৰ্গতি হয় এবং ঈশ্বরের চক্ষে তাহারা নিন্দনীয়।

দাম্পত্য সম্বন্ধ সমাজের ও আইনের অনুমোদিত বলিয়া, যে এ বিষয়ে অবাধে যথেচ্ছাচার করিবার অধিকার আছে, ५63° दिgदbनां कक्ष क%बT नश । বিশুদ্ধ প্ৰেম, পরস্পরের সুখ স্বাস্থোর প্রতি জাগ্ৰত দৃষ্টি, BBDBDBBDS S DBDD DBDBDS BDDDS BBuBuBBDBDBDS DB DDDDB ইচ্ছা, প্রভৃতি সম্ভাব ও সাধুতাদ্বারা ধাৰ্ম্মিক লোকে স্বীয় চিত্তকে নিয়মিত করিয়া থাকেন । এ সকল বন্ধন যাহাকে নিয়মিত BD KSDLDB L LBYB LO DD DS দাম্পত্য সম্বন্ধের নিকৃষ্টতা নিবন্ধন অনেক পুরুষ ও স্ত্রীলোকের প্রকৃতির মূল পৰ্য্যন্ত এমন দুষিত হইয়াছে যে, তাহাদের কল্পনাও অপবিত্রতার চিন্তাতে সুখ পায় । বিশেষতঃ যেখানে বাল্যবিবাহ নিবন্ধন তরলমতি <ালক বালিকার অল্প বয়সে দাম্পত্য-সম্বন্ধে দীক্ষিত হয়, সেখানে DDDDDB BBS D BDDDBBBD BB BBDB DD gDi DBB