পাতা:গোরা-রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/৯৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।


উঠিল। বিনয়ের মনে অত্যন্ত একটা ভার বােধ হইতে লাগিল। তাহার মনে হইল, তাহার জীবন চিরদিন যে পথ বাহিয়া আসিতেছিল আজ তাহা ছাড়িয়া দিয়া আর-একটা নূতন পথ লইয়াছে। এই অন্ধকারের মধ্যে গােরা কোথায় গেল এবং সে কোথায় চলিল !

 বিচ্ছেদের মুখে প্রেমের বেগ বাড়িয়া উঠে। গােরার প্রতি প্রেম বিনয়ের হৃদয়ে যে কত বৃহৎ এবং কত প্রবল, আজ সেই প্রেমে আঘাত লাগিবার দিনে তাহা বিনয় অনুভব করিল।

 বাসায় আসিয়া রাত্রির অন্ধকার এবং ঘরের নির্জনতাকে বিনয়ের অত্যন্ত নিবিড় এবং শূন্য বােধ হইতে লাগিল। গােরার বাড়ি যাইবার জন্য একবার সে বাহিরে আসিল ; কিন্তু আজ রাত্রে গােরার সঙ্গে যে তাহার হৃদয়ের মিলন হইতে পারিবে এমন সে আশা করিতে পারিল না, তাই সে আবার ফিরিয়া গিয়া শ্রান্ত হইয়া বিছানার মধ্যে শুইয়া পড়িল।

 পরের দিন সকালে উঠিয়া তাহার মন হালকা হইয়া গেল। রাত্রে কল্পনায় সে আপনার বেদনাকে অনাবশ্যক অত্যন্ত বাড়াইয়া তুলিয়াছিল— সকালে গােরার সহিত বন্ধুত্ব এবং পরেশের পরিবারের সহিত আলাপ, তাহার কাছে একান্ত পরস্পরবিরােধী বলিয়া বােধ হইল না। ব্যাপারখানা এমন কী গুরুতর, এই বলিয়া কাল রাত্রিকার মনঃপীড়ায় আজ বিনয়ের হাসি পাইল।

 বিনয় কাঁধে একখানা চাদর লইয়া দ্রুতপদে গােরার বাড়ি আসিয়া উপস্থিত হইল। গােরা তখন তাহার নীচের ঘরে বসিয়া খবরের কাগজ পড়িতেছিল। বিনয় যখন রাস্তায় তখনই গােরা তাহাকে দেখিতে পাইয়াছিল, কিন্তু আজ বিনয়ের আগমনে খবরের কাগজ হইতে তাহার দৃষ্টি উঠিল না। বিনয় আসিয়াই কোনাে কথা না বলিয়া ফস্ করিয়া গােরার হাত হইতে কাগজখানা কাড়িয়া লইল।

 গােরা কহিল, “বােধ করি তুমি ভুল করছ— আমি গৌরমােহন একজন কুসংস্কারাচ্ছন্ন হিন্দু।”

 বিনয় কহিল, “ভুল তুমিই হয়তাে করছ। আমি হচ্ছি শ্ৰীযুক্ত বিনয়—

৮৪