পাতা:ঘরে-বাইরে - রবীন্দ্রনাথ ঠাকুর (২০১৯).pdf/১১০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
১০৬
ঘরে-বাইরে

নেবে? আমি তাে একে কাপুরুষতা মনে করি। তােমরা নিজে যত দূর পর্যন্ত পার করাে, মরণ পর্যন্ত। আমি বুড়ােমানুষ, নেতা বলে তােমাদের নমস্কার করে পিছনে পিছনে চলতে রাজি আছি। কিন্তু ঐ গরিবদের স্বাধীনতা দলন করে তােমরা যখন স্বাধীনতার জয়পতাকা আস্ফালন করে বেড়াবে তখন আমি তােমাদের বিরুদ্ধে দাঁড়াব, তাতে যদি মরতে হয় সেও স্বীকার।

 তারা প্রায় সকলেই মাস্টারমশায়ের ছাত্র, স্পষ্ট কোনাে কটু কথা বলতে পারল না; কিন্তু রাগে তাদের রক্ত গরম হয়ে বুকের মধ্যে ফুটতে লাগল। আমার দিকে চেয়ে বললে, দেখুন, সমস্ত দেশ আজ যে ব্রত গ্রহণ করেছে কেবল আপনি তাতে বাধা দেবেন?

 আমি বললুম, আমি বাধা দিতে পারি এমন সাধ্য আমার কী আছে? আমি বরং প্রাণপণে তার আনুকূল্য করব।

 এম. এ. ক্লাসের ছাত্রটি বাঁকা হাসি হেসে বললে, কী আনুকূল্য করছেন?

 আমি বললুম, দিশি মিল থেকে দিশি কাপড় দিশি সুতাে আনিয়ে আমাদের হাটে রাখিয়েছি। এমন-কি, অন্য এলাকার হাটেও আমার সুতাে পাঠাই—

 সে ছাত্রটি বলে উঠল, কিন্তু আমরা আপনার হাটে গিয়ে দেখে এসেছি, আপনার দিশি সুতাে কেউ কিনছে না।

 আমি বললুম, সে আমার দোষ নয়, আমার হাটের দোষ নয়। তার একমাত্র কারণ, সমস্ত দেশ তােমাদের ব্রত নেয় নি।

 মাস্টারমশায় বললেন, শুধু তাই নয়, যারা ব্রত নিয়েছে তারা বিব্রত করবারই ব্রত নিয়েছে। তােমরা চাও, যারা ব্রত নেয় নি তারাই ঐ সুতাে কিনে যারা ব্রত নেয় নি এমন জোলাকে দিয়ে কাপড় বােনাবে, আর যারা ব্রত নেয় নি তাদের দিয়ে এই কাপড় কেনাবে। কী উপায়ে? না, তােমাদের গায়ের জোরে আর জমিদারের পেয়াদার তাড়ায়। অর্থাৎ, ব্রত তােমাদের, কিন্তু উপবাস করবে ওরা আর উপবাসের পারণ করবে তােমরা।

 সায়ান্স্ ক্লাসের ছাত্রটি বললে, আচ্ছা বেশ, উপবাসের কোন্ অংশটা আপনারাই নিয়েছেন শুনি।

 মাস্টারমশায় বললেন, শুনবে? দিশি মিল থেকে নিখিলের সেই সুতাে নিখিলকেই কিনতে হচ্ছে, নিখিলই সেই সুতােয় জোলাদের দিয়ে কাপড় বােনাচ্ছে। তাঁতের ইস্কুল খুলে বসেছে। তার পরে বাবাজির যেরকম ব্যাবসাবুদ্ধি তাতে সেই সুতােয় গামছা যখন তৈরি হবে তখন তার দাম দাঁড়াবে কিংখাবের টুকরাের মতাে। সুতরাং সে গামছা নিজেই কিনে উনি ওঁর বসবার ঘরে পর্দা খাটাবেন; সে পর্দায় ওঁর ঘরের আবরু থাকবে না। ততদিনে তােমাদের যদি