পাতা:ঘুসখোরি বুদ্ধি.pdf/১১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

ঘুসখোরি বুদ্ধি।

১১


কর্ম্মচারী। একথা আপনাকে কে বলিল?
দারোগা। একথা অপরকে আর বলিতে হইবে কেন। যদি আপনাদিগের কর্ত্তৃক ধান্য রোপিত হইত, তাহা হইলে সেই জমি দখল করিবার নিমিত্ত এই দাঙ্গার প্রয়োজন হইবে কেন? আপনাদিগের উহা দখলে নাই বলিয়াই, জোর পূর্ব্বক উহা দখল করিতে প্রস্তুত হইয়াছেন। নিজের দখলে থাকিলে কি কেহ কখনও বিবাদে প্রবৃত্ত হয়?
কর্ম্মচারী। আচ্ছা তাহাই যেন হইল, তাহাতে আপনি কিরূপে অবগত হইতে পারিবেন, কোন্‌ স্থানে আমাদিগের দাঁঙ্গা হইবে।
দারোগা। সেই জমি দখল করিতে হইলে আপনাদিগকে সেই জমির ধান্য কাটিয়া লইতে হইবে। তাহা না হইলে সেই ভমি আপনাদিগের দখলীভূত হইবে কিরূপে? সুতরাং ধান্য কাটিতে হইলে আপনাদিগকে সেই জমিতেই গমন করিতে হইবে, এবং আপনাদিগের বিপক্ষ পক্ষদিগকেও সেই স্থানে আসিয়া আপনাদিগের কার্য্যের প্রতিবন্ধক হইতে হইবে, তাহা হইলে দাঙ্গা আর কোন্‌ স্থানে হইবার সম্ভাবনা?
কর্ম্মচারী। ভাল, দাঙ্গা যেস্থানে হইবে, তাহা যেন আপনি অনুমান করিয়া লইলেন; কিন্তু আপনার সামান্য লোক লইয়া দাঙ্গা নিবারণ করিতে সমর্থ হইবেন কি প্রকারে?
দারোগা। সামান্য লোক লইয়া দাঙ্গা নিবারণ করিবার ক্ষমতা আমার নাই সত্য; কিন্তু আমি যাহার কর্ম্মচারিরূপে এই স্থানে নিযুক্ত আছি, তাঁহার সেই ক্ষমতা না থাকিলে এই বিশাল সম্রাজ্য রক্ষা হইত কি প্রকারে? জানিবেন, আমি তাঁহারই বলে বলীয়ান বলিয়া, এই সামান্য দাঙ্গা অনায়াসেই নিবৃত্ত করিতে সমর্থ হইব।