পাতা:চিঠিপত্র (ত্রয়োদশ খণ্ড)-রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/৩৪৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


কিছুকাল জয়পস্থিত ছিল, অক্ষয়চজ পুত্রের জদুপস্থিত্তিকালের ৰেক্তন না দেওয়ায় বুৰীজনাখকে এরূপ সিদ্ধান্ত নিতে হয় । পত্র ৪ । পত্রে উল্লিখিত দেশের সমসাময়িক সমস্তাবিষয়ে কলকাতা টাউন হলে বকৃতাটি “অবস্থা ও ব্যবস্থা” । রবীন্দ্রনাথ শুক্রবার, ২৫ আগস্ট ১৯০৫ ( ৯ ভাজ ১৩১২ ) তারিখ এই বক্তৃতাটি দেন । চিঠির শেষে বৃহস্পতিবারের উল্লেখ আছে। অনুমান করা হয়েছে, অন্তত এক সপ্তাহ আগে, ১৭ আগস্ট বৃহস্পতিবার এই চিঠি লিখেছেন।

  • ৰহাৱাজের টেলিগ্রাফ পাওয়া গেল--" ত্রিপুরার মহারাজা রাধাকিশোরমাণিক্যের টেলিগ্রাফ ।

পালিত, সৰ্ব্বেশ, অঙ্কণ, দেবল : ৰিচালয়ের তৎকালীন ছাত্র যতীন্দ্রনাথ পালিত, সর্বেশচন্দ্র মজুমদার, অৰুণচন্দ্র সেন, নারায়ণ কাশীনাথ দেবল ।

  • বুৰী সত্তোবদের পড়া চলে ? সেই জৰ্ম্মান বন্ধুর কাছে জৰ্মান শিক্ষাৰ ८कडे कब्रप्छ कि ?"

এইসময় শ্ৰীশচন্দ্র মজুমদারের গিরিডির বাসভবনে রথীন্দ্রনাথ ও সন্তোৰচত্র কিছুকাল ছিলেন । রবীন্দ্রনাথ ২• কাঠিক ১৩১১ তারিখে ঐশচন্দ্রকে জোড়াসাকো থেকে যে চিঠি লেখেন তার প্রাসঙ্গিক অংশ উল্লেভ হল— *वांच् 壘 আমার পিতার শরীর ভাল নয়। এখন আমার কোথাও নড়বার জো নেই। -- যে পর্যন্ত না ডেকে পাঠাই রী সম্ভোবদের তোমার কাছে রেখেই পড়িয়ে । তাদের এইটুকু ৰোলো যেন সমস্তদিনের কর্তৰোৱ । একটা কাল-পৰ্যায় ঠিক করে নিয়ে লেই সহগাৰে দৃঢ়ভার সঙ্গ কাজ करब षांत्र । नरङ्गङ छ#व ख छांकञ्चत्रक्वेों aवडाइरे ध्वन छटन उमंहग्न ●९९