পাতা:চিঠিপত্র (দ্বাদশ খণ্ড)-রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/৪৮৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


প্রথম বিলাত যাত্রা ঘটেছিল উচ্চশিক্ষার প্রয়াসে ১৮৭৯ সালে । দ্বিতীয়বার ১৮৯০ সালে ভ্রমণের উদ্দেশ্যে । এবারে এই তৃতীয়বার বিলাত যাওয়ার মূলে একদিকে ছিল বাইরে বেরিয়ে পড়বার জন্য অস্তরের দুৰ্নিবার স্পৃহা অন্যদিকে তার গল্প ও কবিতার তর্জমা পাঠে মুগ্ধ শিল্পী রোটেনষ্টাইনের একান্ত আগ্রহ । বস্তুত, রোটেনস্টাইনের আগ্রহে ও অতুরোধে ল গুন থেকে ব্রজেন্দ্রনাথ শীল ও প্রমথলাল সেন রবীন্দ্রনাথকে লণ্ডন যা ওয়ার আমন্ত্রণ জানান। এই সঙ্গে তারা জানান যে রবীন্দ্রনাথ লগুন গেলে তার 'মনের মত' লোকের অভাব হবে না । &: W. Rothenestine, Men and Memories p. 263 পত্র ২৯ । ‘পাঠ্যবহিটা”—পাঠসঞ্চয়, ১৩৩৯ সালে ব্রাহ্ম মিশন প্রেস থেকে মুদ্রি ত ।

  • আর একটি বই'—‘গল্প চারিটি’, ‘রাসমণির ছেলে’, ‘পণ রক্ষা', ‘দপহরণ’ ও ‘মাল্যদান’ এর সমষ্টি ; এটি আদি ব্রাহ্মসমাজ থেকে জ্ঞানেন্দ্রনাথ চট্টোপাধ্যায় কতৃক ১৮ মার্চ ১৯২২-এ প্রকাশিত ।

‘সাক্ষাদান’—‘অtটটি গল্প' গ্রন্থে ( ১৩১৮, ইণ্ডিয়ান পাবলিশিং হাউস প্রকাশিত ) গল্পটির নাম ছিল ‘সাক্ষী’ । গল্পগুচ্ছে এর পুনর্নামকরণ হয় ‘রামকানাইয়ের নিবুদ্ধিতা । পত্র ২৩ ৷ ‘ভারতবর্ষের ইতিহ{ল - দিয়াছি'–'ভারতবর্ষে ইতিহাসের ধারা’ । পরবর্তী পত্রপরিচয় দ্রষ্টব্য । পত্র ২৪ । ‘শিক্ষা সম্বন্ধে ... লিখিয়াছিলাম'-এই লেখা ‘আমেরিকার একটি বিদ্যালয়’—প্রকাশ, প্রবাসী শ্রাবণ ১৩৩৬ । 8●リア