পাতা:চিত্রবিচিত্র-রবীন্দ্রনাথ ঠাকুর.djvu/৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।


‘সহজ পাঠ রচনার সমকালে (পৌষ ১৩৩৬) ছোটো ছেলেমেয়েদের আনন্দপ্রদ ও পাঠোপযোগী এমন কতকগুলি কবিতা লেখা হয় যেগুলি এ পর্যন্ত রবীন্দ্রনাথের কোনো গ্রন্থে সংকলিত হয় নাই । প্রধানত ঐ কবিতা ও সহজ পাঠ’-এর কবিতা মিলাইয়া, সেইসঙ্গে কবির অপরিচিত বা অল্পপরিচিত অন্য কতকগুলি রচনা সাজাইয়া, “চিত্রবিচিত্র’ প্রকাশিত হইল । খুব অল্প বয়সের ছেলেমেয়েদের পড়িতে দিবার পক্ষে সরল অথচ সরস কবিতার সংগ্রহ হিসাবে ইহার উৎকর্ষ ও উপযোগিতা স্বতঃই প্রতিভাত হইবে ।
‘সহজ পাঠ’ প্রথম ও দ্বিতীয় ভাগের কবিতা দিয়া এই সংকলনের সূচনা হইয়াছে । ইহার ফলে যুক্তাক্ষরবর্জিত অতি সরল ভাষা ও ভাবের পাঠ হইতে শুরু করিয়া, শিক্ষা অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে, ভাষায় ও ভাবে উত্তরোত্তর সমৃদ্ধতর যে পাঠ তাহাও আয়ত্ত করা সহজসাধ্য হইবে । আশা করা যায়, নূতন কবিতার অনুষঙ্গে ও নূতন পরিকল্পনার অঙ্গীভূত হইয়া, কবির পূর্বপরিচিত রচনাও একটি অপূর্বতা লাভ করিবে এবং যাহাদের জন্য এই গ্রন্থ সংকলন করা হইল তাহাদের আনন্দ-বিধান করিতে পারিবে ।
নূতন রচনাগুলি রবীন্দ্রসদন-সংগ্রহ-ভুক্ত নানা পাণ্ডুলিপি হইতে শ্রীকানাই সামন্ত সংগ্রহ করেন ; বর্তমান গ্রন্থসংকলনের ভারও তাহাকে দেওয়া হইয়াছিল ।
ইতি শ্রাবণ ১৩৬১

শ্রীচারুচন্দ্র ভট্টাচার্য