পাতা:চীন ভ্রমণ - ইন্দুমাধব মল্লিক.pdf/৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

ভূমিকা।

 যেদিন প্রথম জাহাজে চড়ি, আমার শরীর ও মনের অবস্থা বড়ই খারাপ ছিল। দিনকতক মাত্র সমুদ্রে থাকিয়া অনেক সুস্থ মনে করিয়াছিলাম। যে সকল দেশ দিয়া গিয়াছি সেখানে যাহা যাহা দেখিতাম নোট বইতে লিখিয়া রাখিতা্ম, পরে পড়িয়া নিজেই আনন্দ পাইব বলিয়া।

 যাহা দেখিয়াছি শুনিয়াছি বা পড়িয়ছি, সেই সকল হইতেই লিখিলাম। প্রথমে অনেকগুলি প্রবন্ধ ধারা-বাহিকরূপে বঙ্গবাসীতে প্রকাশিত হয়। পরে সাহিত্য ভারতী প্রভৃতি কাগজে আরও চীন ভ্রমণ সম্বন্ধে অনেকগুলি প্রবন্ধ লিখি। তারমধ্যে অনেকগুলি এই পুস্তকে একত্রে সন্নিবেশিত করিয়াছি।

 যাহা লিখিয়াছি তাহা ছাড়া আরও অনেক আমার লিখিবার ছিল। পুস্তক বড় হইবে বলিয়া লিখিলাম না। সময়ান্তরে লিখিব! এতগুলি দেশ দেখা অল্প দিনের কাজ নয়। অল্পদিনে যাহা সংগ্রহ করিয়াছি যতদূর সম্ভব সাবধান হইয়া লিখিলাম। তবুও কত স্থানে কত ভুল থাকিতে পারে।

 পূর্বেও আমি একবার ভারতবর্ষের নানা দেশ বেড়াইতে বাহির হইয়াছিলাম কিন্তু এই আমার প্রথম সমুদ্র যাএা। দেশ ভ্রমণ আমার এতই ভাল লাগে যে আবার অর্থ সংগ্রহ ও সুবিধা করিতে পারিলেই যাইব। সুধু শরীর ভাল হওয়া নহে-কত জ্ঞানলাভ হয়, কত চোখ ফুটে, অতি বৃহৎ পৃথিবীর নানা দেশ নানা লোক দেখিয়া আমাদের ক্ষুদ্র