পাতা:চেনা দায় - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/১০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

১০

দারোগার দপ্তর, ৮৪ম সংখ্যা।


অলঙ্কার অপহৃত হইয়াছিল, তাহার একখানি বিস্তৃত তালিকা প্রস্তুত করা হয়, এবং উহা মুদ্রিত করিয়া সহর ও সহরতলির মধ্যস্থিত সমস্ত পোদ্দার ও সুবর্ণ-ব্যবসায়ীগণের দোকানে তাহার এক একখানি প্রেরণ করা হয়। সেই সকল তালিকা সকলের মধ্যে বিতরণ করার আমাদিগের প্রধান উদ্দেশ্য এই ছিল যে, যদি সেই সকল অপহৃত দ্রব্য কাহারও নিকট কোন ব্যক্তি বিক্রয় করিবার নিমিত্ত লইয়া যায়, তাহা হইলে তিনি পুলিসে সংবাদ দিয়া তাহাকে ধরাইয়া দিতে পারেন।

 এই চুরি হইবার পর, ক্রমে দুই তিনমাস অতিবাহিত হইয়া গেল; কিন্তু অপহৃত দ্রব্যের কোনরূপ অনুসন্ধান হইল না, বা চোরও কোনরূপে ধৃত হইল না। একদিবস সন্ধ্যার পর আমি বসিয়া আছি, এমন সময়ে আমার সবিশেষ পরিচিত একটী লোক আসিয়া আমার নিকট উপস্থিত হইলেন। তাঁহার সহিত অপর আর একটী লোককে দেখিতে পাইলাম।

 সেই পরিচিত লোকটী আমাকে কহিলেন, “আমি কোন একটী সবিশেষ গোপনীয় কার্য্যের পরামর্শ লইবার নিমিত্ত আপনার নিকট আসিয়া উপস্থিত হইয়াছি। এখন আমাদিগের কি করা কর্ত্তব্য, তাহা যদি আমাকে বলিয়া দেন, তাহা হইলে আমার সমভিব্যাহারী এই লোকটী সবিশেষরূপ উপকৃত হন। আপনি যেমন আমার বন্ধু, ইনিও আমার সেইরূপ।”

 আমি। ইঁহার কি হইয়াছে?

 পরিচিত। ইঁহার যথাসর্ব্বস্ব গিয়াছে। ইঁহার মত অবস্থার লোকের একবারে পাঁচ হাজার টাকা লোক্‌সান হইলে যে কিরূপ অবস্থা হয়, তাহা আপনি অনায়াসেই বিবেচনা করিতে পারেন।