পাতা:চেনা দায় - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/১৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

চেনা দায়।

১৩


মধ্যে কখন কখন আমার নিকট আসিত, এবং এক-আধঘণ্টাকাল গল্প-গুজব করিয়া চলিয়া যাইত। আমি যে দিবসের কথা বলিতেছি, সেইদিবসও বছিরুদ্দিন পূর্ব্বের ন্যায় আসিয়া উপবেশন করিল। পরে একথা ওকথা প্রভৃতি নানা কথা বলিয়া প্রায় একঘণ্টাকাল অতিবাহিত করিল। পরিশেষে আপন স্থানে গমন করিবার নিমিত্ত গাত্রোত্থান করিল, এবং সেই সময় আমাকে কহিল, “মহাশয়! দশ টাকা উপার্জ্জনের একটী সবিশেষ সুযোগ উপস্থিত হইয়াছে; কিন্তু আপনার সহিত পরামর্শ না করিয়া, আমি কোন প্রকারেই তাহাতে হস্তক্ষেপ করিতে পারিতেছি না। যদি আপনার মত হয়, বা আপনি যদি এ বিষয়ে পরামর্শ দেন, তাহা হইলে এবার আমি অনায়াসেই কিছু অর্থ উপার্জ্জন করিয়া লইতে পারি।”

 আমি। হঠাৎ কিরূপ সুযোগ আসিয়া উপস্থিত হইল?

 বছিরুদ্দিন। কিছুদিবস অতীত হইল, সহরতলীর কোন্ এক পোদ্দারের দোকান হইতে বিস্তর টাকার সোণার অলঙ্কার অপহৃত হইয়াছে; ইহা বোধ হয়, আপনি অবগত আছেন।

 আমি। এরূপ যে কোন চুরি হইয়াছে, আমি তাহার কিছুই অবগত নহি।

 বছিরুদ্দিন। উহা আপনি শ্রবণ করেন নাই? যে চুরি লইয়া সহরময় গোলযোগ হইয়াছে, পুলিস-কর্ম্মচারীগণ যে মোকদ্দমা সবিশেষ যত্ন ও পরিশ্রমের সহিত অনুসন্ধান করিয়াছিলেন, এবং এখন পর্য্যন্ত করিতেছেন, সেই মোকদ্দমার কথা আপনি অবগত হন নাই! আমি শুনিয়াছি, এই চুরির বিষয় সংবাদপত্রেও প্রকাশিত হইয়াছিল।