পাতা:চেনা দায় - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/২৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

চেনা দায়।

২৫


 বছিরুদ্দিন। তাহা হইতে পারে সত্য; কিন্তু আমার ইচ্ছা আপনি গহনাগুলি ইঁহাকে অগ্রে একবার দেখাইয়া দিন।

 সেই ব্যক্তি। তাহাই যদি তোমার একান্ত অভিমত হয়, তাহা হইলে তাহাই হইবে। তুমি কোনদিবস সন্ধ্যার পর ইঁহাকে সঙ্গে করিয়া আমার নিকট লইয়া আসিও। সেইদিবস আমি গহনাগুলি সেই তালিকার সহিত এক একখানি করিয়া মিলাইয়া দেখাইয়া দিব।

 বছিরুদ্দিন। আজ যখন ইনি আসিয়াছেন, তখন পুনরায় আর একদিবস আসিবার প্রয়োজন কি? এখনই কেন আপনি তাহা ইঁহাকে একবার দেখাইয়া দিন না। আমিও একবার উহা দেখিয়া লই। কারণ, ইতিপূর্ব্বে আমিও ত সেই সকল অলঙ্কার দর্শন করি নাই।

 সেই ব্যক্তি। ইহাই যদি তোমার নিতান্ত ইচ্ছা হয়, তাহা হইলে তোমার মনোবাঞ্ছা আমি পূর্ণ করিতেছি; কিন্তু এইস্থানে তাহা হইতে পারে না। এরূপ প্রকাশ্য স্থানে সেই সকল দ্রব্য কোনরূপেই বাহির করা যাইতে পারে না। আচ্ছা, আপনারা এই স্থানে একটু অপেক্ষা করুন, আমি তাহার বন্দোবস্ত করিয়া আসিতেছি।

 “এই বলিয়া সেই ব্যক্তি সেই স্থান হইতে উঠিয়া একটী দরজার পরদা ঠেলিয়া বাড়ীর ভিতরে প্রবেশ করিল, এবং কিয়ৎক্ষণ পরে বাড়ীর ভিতর হইতে সেই ঘরে প্রত্যাবর্ত্তন করিয়া কহিল, “আইস, আমার পরিবারগণকে অপর একটা ঘরের মধ্যে রাখিয়া আসিয়াছি। আপনারা আমার সহিত বাড়ীর ভিতর আসুন। সেই স্থানে আমি সমস্তই আপনাদিগকে দেখাইতেছি; কিন্তু উহা