পাতা:জীবনীকোষ-ভারতীয় ঐতিহাসিক-দ্বিতীয় খণ্ড.pdf/১৫

উইকিসংকলন থেকে
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।
১১
ভারতীয়-ঐতিহাসিক
কবিবল্লভ

তথাকার রাজা কপিলেন্দ্রের সাহায্য প্রার্থনা করেন। কপিলেন্দ্র, খাঁ জাহানকে আক্রমণ করিয়া পরাস্ত ও বিতাড়িত করেন। তদবধি তাঁহার জীবিতকালে বাহমণি রাজারা আর শক্তিশালী হইতে পারেন নাই। তাঁহার মৃত্যুর পর তৎপুত্র পুরুষোত্তম রাজা হন।

কবচসেন—বাংলার বল্লালসেন বংশীয় বাহুসেন খ্রীঃ ত্রয়োদশ শতাব্দীতে পাঞ্জাবের অন্তর্গত বর্ত্তমান শিমলা পাহাড়ের নিকটস্থ কুলু প্রদেশে যাইয়া বাস করিতে থাকেন, তাঁহার অধস্তন দশম পুরুষ কবচসেন কুলুর রাজা কর্ত্তৃক নিহত হন। তাঁহার গর্ভবতী পত্নী পলায়ন করিয়া শিবকোট নামক স্থানে আশ্রয়গ্রহণ করেন। তথায় তাঁহার গর্ভজাত পুত্র বাণসেন জন্মগ্রহণ করেন। এই বাণসেনই বয়ঃপ্রাপ্ত হইয়া পরে শিবকোটের রাজা হন।

কবিকর্ণপুরচৈতন্য মহাপ্রভুর ভক্ত শিবানন্দের পুত্র পুরী গোস্বামীর অন্য নাম। তিনি কবিকর্ণপুর নামেই বিশেষ পরিচিত। নদিয় জিলার কাঁচড়া পাড়া গ্রামে তাঁহার জন্ম স্থান। তাঁহার রচিত গ্রস্থের নাম ‘চৈতন্যচন্দ্রোদয়’ পরমানন্দ দেখ। শিবানন্দ উড়িষ্যা প্রদেশের অনেক সামন্ত নরপতির গুরু ছিলেন। তাঁহার প্রভাবে অনেকে বৈষ্ণব হইয়াছিলেন।

কবিচন্দ্র—একজন আয়ুব্বেদ শাস্ত্রবেত্তা। ‘চিকিৎসা রত্নাবলী’ নামক গ্রন্থ তাহারই রচিত।

কবিচন্দ্র মিশ্র—একজন কবি। তিনি কবিকঙ্কণ মুকুন্দরামের অগ্রজ ছিলেন। তাঁহার রচিত ‘দাতাকর্ণ’ ও ‘কলঙ্কভঞ্জন’ নামক গ্রন্থ এক কালে বিশেষ প্রসিদ্ধি লাভ করে। কবিত্ব হিসাবে ইহা অতি মনোহর। মুকুন্দরাম দেখ।

কবিবল্লভ—(১) উত্তর বঙ্গের একজন কবি। তিনি বগুড়া জিলার অধিবাসী ছিলেন। তাঁহার পিতার নাম রাজবল্লভ, মাতার নাম বৈষ্ণবী। তিনি খ্রীঃ ষোড়শ শতাব্দীর শেষভাগে বর্ত্তমান ছিলেন। তদ্রচিত গ্রন্থের নাম ‘রসকদম্ব’ ও ‘আদিরস’। (২) মধ্য যুগের ঐ নামে অনেক কবি ছিলেন। কিন্তু প্রকৃত পক্ষে কবি বল্লভ তাঁহাদের উপাধি। আসল নাম অন্য কিছু।

কবিবল্লভ রায়—খ্রীষ্টায় ষোড়শ শতাদীর মধ্যভাগে শ্রীহট্টের সর্ব্বানন্দ নামীয় এক ব্যক্তি মুসলমান ধর্ম্ম অবলম্বন পূর্ব্বক শ্রীহট্টের শাসনকর্ত্তা হইয়াছিলেন। তৎকালে তাঁহার নাম সরওয়ার খাঁ হয়। খৃষ্টীয় সপ্তদশ শতাব্দীর মধ্য ভাগে ঐ বংশে কবিবল্লভ নামে এক ব্যক্তি জন্মগ্রহণ করেন। তিনি পারস্য ভাষায় অতি সুপণ্ডিত ছিলেন। দিল্লীর সম্রাট তাঁহার গুণগ্রামে মুগ্ধ