পাতা:জীবনীকোষ-ভারতীয় ঐতিহাসিক-দ্বিতীয় খণ্ড.pdf/২২০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

কেয় দেব Attoq ( Justice John Paxton Norman ) ১৮৭১ খ্ৰীঃ অব্দের ২১শে সেপ্টেম্বর নিহত হন । র্তাহারই সময়ে গারো ও লুসাই পাহাড়ের অন্তর্গত অসভ্য জাতির বিদ্রোহী হইয়াছিল । ১৮৭৩ খ্ৰীঃ অব্দের বাঙ্গালার ফুর্ভিক্ষ ও তাহারই সময়ে হইয়াছিল। কেম্বেল সাহেব বাঙ্গালীর সর্বপ্রকার উন্নতির প্রয়াসী ছিলেন । কিন্তু নানা কারণে র্তাহীর অভিলষিত কাৰ্য্য সম্পন্ন হয় নাই। তবু তিনি দেশের সর্বসাধারণের শিক্ষার উন্নতি কল্পে বিশেয চেষ্টা করেন । ১৮৯২ খ্ৰীঃ অব্দের ১৮ই ফেব্রুয়ারী তিনি কে ওরো নগরে দেহত্যাগ

  • Úäå | The Ethnology of India, The Capital of India. The Tenure of Land in India, The Eastern Question zoofs. সুচিস্তিত গ্রন্থ তাঁহারই লিখিত ।

কেয় দেব-তিনি প্রসিদ্ধ আয়ুৰ্ব্বেদ শাস্ত্র বেত্তা শারঙ্গের পুত্র । তিনি নিজেও একজন বিখ্যাত আয়ুৰ্ব্বেদ শাস্ত্রজ্ঞ পণ্ডিত ছিলেন । ‘পথ পথ্য বিবোধক ‘নাম রত্নাকর নাম সাগর’ ‘রসাযুত প্রভৃতি গ্রন্থ তাহার রচিত । দ্রব্যগুণ সম্বন্ধীয় তাহার পথ্যাপথ্য বিবোধক গ্রন্থ আট পরিচ্ছেদে বিভক্ত। কেয়ামদিন শাহ—একজন বিখ্যাত দরবেশ । চট্টগ্রামের বংশখালীর অধীন ওলখাইন গ্রামের বিখ্যাত ফকির অালী জীবনী-কোষ さ>や রেজা বা কামু ফকির তাহার শিষ্ণু ছিলেন । আলী রেজা বহু গ্রন্থে তাহার উল্লেখ করিয়াছেন । কেয়ার্ড, সার জেমস্ (Sir James Caird ) – তিনি একজন পৃথপী বিখ্যাত কৃষিতত্ত্ববিদ পণ্ডিত ছিলেন । ১৮১৬ খ্রীঃ অব্দে তাহার জন্ম হয় । তিনি এডিনবর। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা প্রাপ্ত ১৮৭৮ খ্ৰীঃ আন্দে তিনি সার রিচাড ষ্ট্রেচির দুর্ভিক্ষ কমিশনের অল্প তম সভ্য হইয়। ভারতবর্ষে আগমন করেন । ছয় মাস ক ল এদেশে আলস্থানপূৰ্ব্বক for India, The land হন । ジ 5 චි and the people RIA of 2ioio. 32 প্রণয়ন করেন । ১৮৯২ সালের ৯ই ফেব্রুয়ার তিনি পরলোক গমন করেন । কেয় রবর্ষ হৈহয় - কলচুরির চেদা বংশীয়েরা হৈহয় বংশেরই একটা শাখা । কি করিয়৷ তাতারা ঐ নাম প্রাপ্ত হইলেন, তাহা দুজ্ঞেয়! ৮৫০ খ্ৰীঃ অব্দে কোক্কল্প দেবের সময় হইতেই তাহার প্রসিদ্ধি লাভ করেন । কেয়ূরবর্য হৈহয় কোঙ্কল্প দেবেরই পৌত্র ও মুগ্ধ তুঙ্গের ( প্রসিদ্ধ ধবল ) পুত্র । তিনি ৯৫০ খ্ৰীঃ আবে বর্তমান ছিলেন এবং চালুক্য বংশের এক সামন্ত নরপতির কন্যা নহলা দেবীকে বিবাহ করেন । র্তাহীর মৃত্যুর পরে লক্ষ্মণদেব রাজ্য লাভ করেন ।