পাতা:জীবনীকোষ-ভারতীয় ঐতিহাসিক-প্রথম খণ্ড.pdf/২৯৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

ఫిSఏ বিদ্রোহ ঘোষনা করিলেন এবং কর্ণ সেনকে বিতাড়িত করিয়া গড়ের অধীশ্বর হইলেন । এই কর্ণ সেনের পুত্র লাউ সেন কর্তৃক ইছাই ঘোষ পরে নিহত হন। ইজ্জা দেবী—মগধের নরপতি দেব গুপ্তের পুত্রের নাম বিষ্ণুগুপ্ত ছিল । বিষ্ণু গুপ্তের পত্নীর নাম ইজ্জা দেবী । ইজ্জা দেীর গর্ভে জীবিত গুপ্ত জন্মগ্রহণ করেন । town, of Mia, (Sir Ashley Eden )—তিনি বাথ এবং ওয়েলস, নামক স্থানের ধৰ্ম্মযাজক লর্ড

  • Italitt sa (Lord Auckland ) তৃতীয় পুত্র এবং ভারতের বড়লাট লর্ড অকল্যাণ্ডের ভ্রাতুপুত্র ছিলেন । ১৮৩১ খ্ৰী; অব্দের ১৩ই নবেম্বর তাহার জন্ম হয়। শিক্ষণ সমাপনাস্তে তিনি ১৮৫২ খ্ৰীঃ অব্দে ভারতবর্ষে আগমন করেন ।

১৮৫৫ খ্ৰীঃ আবেদ সাওতাল বিদ্রোহে তিনি বিশেষ কৃতিত্বের পরিচয় দেন । ১৮৬২-১৮৭১ খ্ৰীঃ আব্দ পর্য্যন্ত বাংল। সরকারের সেক্রেটারী ছিলেন । ১৮৬১ খ্ৰীঃ অব্দে শিকিমের রাজার সহিত তিনি সন্ধি স্থাপন করেন । ৬৪ খ্ৰীঃ অব্দে তিনি ভুটানের রাজ দূত হইয়া যান। কিন্তু ভুটানের রাজা তাঙ্কাকে কতকগুলি অন্তায় সন্ধি সৰ্ত্তে সাক্ষর করিতে বাধা করেন । তাহার ফলে পর বৎসরই ভুটান অভিযানের স্বচনা হয় । তিনি ১৮৭১-৭৩ খ্ৰীঃ আব্দ > ア 2"= ভারতীয়-ঐতিহাসিক हैङकांश পৰ্য্যন্ত বৰ্ম্মীর চিফ কমিশনার ছিলেন । •घ्”११-S१७२ ॐीः स्षक् ॰iर्शखिं ङिनेि বাংলার শাসনকৰ্ত্তা ছিলেন । বঙ্গদেশের কাৰ্য্যেই তাহার ক্ষমতার বিশেষ পরিচয় পাওয়া যায় । তিনি অসাধারণ বুদ্ধিমান ও ন্তাযুদশী শাসনকৰ্ত্ত ছিলেন । ১৮৮৭ খ্ৰীঃ অব্দে ৮ই জুলাই তিনি মৃত্যুমুখে পতিত হন। ইতকগদ খা (১) – ইতমদউদ্দৌলার পুত্র সম্রাট শা-জাহানের উজির আসফ খার ভ্রাতা । সম্রাট শা-জাহান তাহাকে কাশ্মীরের শাসনকৰ্ত্তীর পদে নিযুক্ত করেন। সেই কার্য্যে তিনি কিছুকাল ছিলেন । ১৬৫৬ খ্ৰীঃ আবেদ (হিঃ aఆ6) আগ্র নগরে তিনি পরলোক গমন করেন । (২) দিল্লীর সম্রাট শা-জাহানের উজির আসফ খার পুত্র মীরজা বাহমান ইয়ারের উপাধি তিনি ইতমদউদ্দৌলার পৌত্র । ১৬৫১ খ্রী: আবেদ (হিঃ ১০৬১) সম্রাট শা-জাহান তাহাকে ইতকাদ খা উপাধি প্রদানপূর্বক চারি হাজার সৈন্তের নায়কত্বে স্থাপিত করেন । ১৬৬২ খ্ৰীঃ অব্দে আওরঙ্গজীব তাহাকে পাচ হাজার সৈন্তের অধিনায়ক করেন। ff۹ ( ۹۹ ه د:f ) آstr 33 ۹ یا وا دا তাহার ভ্রাতা ঢাকা প্রদেশের শাসনকৰ্ত্তা শায়েস্তা থার সঙ্গে দেখা করিতে গমন করেন এবং তথায় ১৬৭১ খ্ৰীঃ আন্দে ( হিঃ ১ ৯৮২ ) তিনি পরলোক গমন করেন ।