পাতা:জীবনীকোষ-ভারতীয় পৌরাণিক-দ্বিতীয় খণ্ড.pdf/৪৭৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

রোমজ- দক্ষযজ্ঞ বিনাশ করিবার জন্য মহাদেবের প্রধান গণ বীরভদ্র, রোমজ নামে বিখ্যাত নিজের সাহায্যকারী অপর সহস্র সহস্র রুদ্রের সৃষ্টি করিয়া ছিলেন। তাহারা সকলেই সস্ত্রীক বৃষে আরোহণপূর্ব্বক দক্ষযজ্ঞ বিনাশ করিতে গিয়াছিলেন । কুৰ্ম্ম-পূ-১৫ | রোমপাদ (লোমপাদ)–(১) তিনি অঙ্গদেশের অধিপতি ছিলেন । কোনও সময়ে তাহার রাজ্যে ভয়ানক অনাবৃষ্টি হয়। তাহাতে রোমপাদ ব্রাহ্মণদিগের পরামর্শে বিভাণ্ডক ঋষির পুত্র ঋষ্যশৃঙ্গকে স্বপুরে আনয়ন করাইয়া, তাহার সহিত নিজকন্যা শান্তার বিবাহ দেন ও তাঁহা্র দ্বারা এক যজ্ঞ করান। ঐ যজ্ঞের ফলে তাঁহার রাজ্যে অনাবৃষ্টি দূর হয়। রোমপাদ ঋষ্যশৃঙ্গ মুনিকে আনয়ন করিবার জন্য প্রথমে তাহাব মন্ত্রী ও পুরোহিতদিগকে আদেশ দেন । কিন্তু তাঁহারা কেহই ঋষ্যশৃঙ্গেব সন্মুখীন হইতে সাহস না পাওয়ায়, তাহাদেরই পরামর্শে পরম সুন্দরী বারনারীগণকে প্রেরণ করেন । রামা-আদি-৯, ১০ | শিব-ধৰ্ম্ম-১২ । লোমপাদ দেখ । (২) জ্যামঘবংশীয় বিদর্ভের অন্যতম পুত্র। রোমপাদের তনয় বক্র । ভাগ-৯স্ক২৩ । গরু-পূ-১৪৩ বিষ্ণু-৪র্থ-১২ । ঙ্গি-পূ:৬৮। (৬) যদুবংশীয় চিত্ররখের নামান্তর রোমপাদ। চিত্ররথ দেখ। লোমপাদ ও শান্তা দেখ।

রোমশ-(১) লঙ্কার অধিবাসী একজন রাক্ষস। হনুমান লঙ্কাদহনকালে কালে তাহার গৃহদগ্ধ করেন। রামা-সুন্দ-৫৪। (২)জনৈক ব্রাহ্মণ পরিব্রাজক ভাগ-৬ঙ্ক-১৫ । (৩) জনৈক বিদ্যাধররাজ। তিনি বেণুমান শৈলে বাস করিতেন। বরা-৮১ । (৪) দেবলোকবাসী মহর্ষি আস্তীক রোমশের শাপে ব্রহ্মরাক্ষসরূপ প্রাপ্ত হন । স্কন্দ-বেঙ্ক-কাৰ্ত্তি-৮ । আস্তীক দেখ ।

রোমহর্ষণ—(১) নামান্তর লোমহর্ষণ।। তিনি ব্যাসদেবের এক জন প্রধান শিষ্য ছিলেন। বেদব্যাস বেদবিভাগ করিয়া, চারিজন শিষ্যকে তাহা শিক্ষা দেন। পরিশেষে তিনি সূতজাতীয় মহাবুদ্ধি রোমহর্ষণকে ইতিহাস ও পুরাণ পাঠের জন্য শিষ্য করেন। বিষ্ণু-৩য়-৪ । ভাগ-১ঙ্ক-৪। বায়ু-৫৯ ৷ ব্ৰহ্মা-৬৬ ৷৷ (২) রোমহর্ষণ ব্যাসদেবের নিকট সমস্ত পুরাণ শাস্ত্র অধ্যয়ন করেন এবং গুরুর আদেশে তাহা অন্যান্য ঋষিগণের মধ্যে প্রচার করেন । তিনি প্রধানতঃ নৈমিষারণ্যে সমবেত ঋষিগণের নিকট পুরাণাদি কীৰ্ত্তন করেন। গুরু ব্যাসদেবের মুখে শাস্ত্রাদি শিক্ষা করিয়া তাহার রোমরাজি হর্ষিত হইয়াছিল । তজ্জন্যই তাঁহার নাম হয় রোমহর্ষণ। কূর্ম্ম-পু-১। ব্ৰহ্মপু ১ । o নামান্তর রোমপাদ চিরক্ষনে।