পাতা:তারাচরিত.pdf/৫৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।
৪৭
তারাচরিত।

এরূপ নহে। বরং তিনি প্রতিবারেই আহ্লাদিত চিত্তে প্রাণেশ্বরের অপরিসীম উৎসাহকে অধিকতরই বর্দ্ধিত করিতেন। এবার কিন্তু তাঁহার মন ভিন্ন প্রকার চিন্তায় নিমগ্ন রহিল ।

 নিশীথ সময়ে পৃথ্বীরাজ শিরোহিতে উপস্থিত হইলেন। উপস্থিত হইয়া ক্ষণকাল বিলম্ব না করিয়া প্রাচীর দিয়া কৌশলে প্রাসাদের উপরিভাগে উঠিয়া একেবারে প্রভুরাওয়ের শয়নাগারে প্রবেশ করিলেন এবং তাঁহার কণ্ঠদেশ সমীপে তরবারি ধারণ করিয়৷ বলিলেন, রে নরাধম তোকে এই করস্থিত তরবারি দ্বারা নিধন করিয়া ক্ষত্রিয় বংশের কলঙ্ক মোচন করি। এই বলিয়া তিনি সেই তীক্ষ্ণ আসি টু হালন করিলেন । দেখিয়া প্রভুরাও প্রাণ ভর DD DDD DD BBB BBBB BBBBS BBBB Btt HHBBB BBB DDSB BBBBB BBB BSBBBJJS 'য় স্বাস্তাকে নানাবিধ মিষ্ট বাক্য বলিয়৷ পূৰ্ব্বকার দোস; পনোদন করিতে লাগিলেন। শুনিয়া পৃথ্বীরাজের ক্রোপ

य SJJJJSBB BBBSBBB BBBBS BB BB BSBB পত্নীর পাঠকদের মস্তকে ধারণ কবির তাহার পাদস্পর্শ পূৰ্ব্বক তাহাৰ নিকট ক্ষমা প্রার্থনা কর তাহা হইলে আমি রোমার BBBB BBBS BBBS BB DDBD DDBBS BBBS0 শালক সমাপে তাঙ্গই করিলেন এবং বিদ্বেষ বৃদ্ধির বশবৰ্ত্তী ইষ্টয় মনে মনে এই প্রতিজ্ঞা করিলেন যে যেমন করিয়া BSB DDSD BBBB BB S BB BB BSBBB BSBB অলিমন করিয়: উভয়ে নিষ্ট লাপ করিতে লাগিলেন ।