পাতা:নব্য-ন্যায় (ব্যপ্তি-পঞ্চক) - রাজেন্দ্রনাথ ঘোষ.pdf/১৬২

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

মহামহোপাধ্যায়শ্ৰীমথুরানাথ তর্কবাগীশ-বিরচিত syife-22ss-seyjनाभक ौिक। মুলেল প্ৰখন বাক্যের অহৰ্ষি। টাকামূলম। অনুমান-প্রামাণ্যং নিরূপ্য ব্যাপ্তিস্বরূপ-নিরূপণম हेऊानि| । আরভাতে-“ননু” “অনুমিতি-হেতু”* ইত্যান্য অনুমাননিষ্ঠ-প্ৰামাণ্যানুমিতি-হেতু” ইত্যর্থঃ।

  • ব্যাপ্তিজ্ঞানে”

সপ্তম্যৰ্থ । • ইত্যত্ৰ চ বিষয়ত্বং তথাচ অনুমান-নিষ্ঠ-প্ৰামাণ্যানুমিতিহেতু-ব্যাপ্তিজ্ঞান-বিষয়ীভূত ব্যাপ্তিঃ কা ইত্যর্থঃ। १त्रांप्रबां । মূলের “নানু” ইত্যাদি বাক্য দ্বারা অনুমানপ্রমাণের প্রামাণ্য-নিরূপণ করিয়া ব্যাপ্তির স্বরূপ-নিরূপণ করিতেছেন। মূলের “অনুমিতিহেতু” এই পদের অর্থ-অনুমানু-প্রমাণে অবস্থিত যে প্ৰামাণ্য (অর্থাৎ অনুমান যে একটা প্ৰমাণ ) সেই প্ৰমাণের যে অনুমিতি, সেই অনুমিতির হেতু বুঝিতে হইবে। মূলের “ব্যাপ্তিজ্ঞানে” এই পদে যে সপ্তমী বিভক্তি রহিয়াছে, তাহার অর্থ বিষয়ত্ব, অর্থাৎ তাহা বিষয়াধিকারণে সপ্তমী। আর তাহা হইলে মুলের “নানু অনুমিতি-হেতু বাপ্তিজ্ঞানে কা ব্যাপ্তিঃ” এই সমুদায় বাক্যের অর্থ হইলDBDDDBB DD ssKDSBDD OBDD BDBK জন্য যে অনুমিতি, সেই অনুমিতির হেতু যে

  • ‘অনুমিতিহেতু” ইত্যত্র “অনুমিতি:" ইতি বা বাপ্তিজ্ঞান, সেই ব্যাপ্তিজ্ঞানের विश्ौछूऊ cस

পাঠঃ ; চেঃ সং। वा४ि, डॉक्ष कि ? ব্যাখ্যা —এইবার আমরা টাকার অর্থ বুঝিতে চেষ্টা করিব। কারণ, এই টীকা-মধ্যে উহার প্রকৃত আশয় নিহিত আছে। পূৰ্ব্বে যে মূলের অর্থ প্রদত্ত হইয়াছে, তাহ নিতান্ত স্থল ভাবেই প্রদত্ত হইয়াছে। উহা হইতে গ্রন্থের প্রকৃত তাৎপৰ্য্য বুঝা যায় না। টীকা-মধ্যে কিন্তু তাঁহা অতি বিশদভাবে বণিত হইয়াছে, এজন্য টীকাটী বুঝিবার জন্য বিশেষ যত্ন আবশ্যক। 寸s eて豆守マtモrf=マラ*ー মূল গ্রন্থের প্রতি লক্ষ্য করিলে দেখা যাইবে, উহাতে মাত্র তিনটী বাক্য আছে, যথা প্রথম বাক্য-“নানু অনুমিতিহেতু-ব্যাপ্তিজ্ঞানে কী ব্যাপ্তিঃ ” দ্বিতীয় বাক্য-“ন তাবাদ অব্যভিচরিতত্ত্বমি।”