পাতা:নাবিক-বধূ.djvu/৯০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

অষ্টম পরিচ্ছেদ

মিঃ ডড্‌লে মিস্ এরস্‌কাইনের প্রাণরক্ষার জন্য আত্মবিসর্জ্জনে সম্পূর্ণ প্রস্তুত হইয়াছিলেন। স্বার্থপরতার বশবর্ত্তী হইয়া তিনি ইহা করেন নাই, স্বার্থচিন্তা কাহাকেও মৃত্যুর পথে লইয়া যাইতে পারে না। মিস এরস কাইনের প্রণয়লাভে সমর্থ হইবেন কি না—তাও তিনি চিন্তা করবেন নাই, কিন্তু একথাও সত্য, ভাল না বাসিলে কেহ আত্মবিসর্জ্জন করিতে পারে না। আত্মবিসর্জ্জনে স্বার্থচিন্তার অবকাশ থাকে না। কোন্ আশায় তিনি এত বড় বিপদের মুখে আপনাকে নিক্ষেপ করিতেছেন, সে কথা তাঁহার মাথায় আসিল না। মিস্ এরস্‌কাইনের সহিত সাক্ষাতের পর তাঁহার জিদ্ শতগুণ বর্দ্ধিত হইল। তাঁহার মনে হইল,মিস্ এরস্‌কাইনের অনুগ্রহেই তাঁহার প্রাণরক্ষা হইয়াছে, যিনি রক্ষা করিয়াছেন,প্রাণটা তাঁহারই জীবনরক্ষায় নিয়োজিত হইয়া সার্থক হউক।

 এরূপ যাঁহার মনের ভাব ও প্রাণের আগ্রহ, তিনি সকল প্রকার দুঃসাহসিকতায় প্রবৃত্ত হইতে পারেন।—ডড্‌লে কার্য্যসিদ্ধির উপায় চিন্তা করিতে করিতে নিদ্রিত হইলেন। সমস্ত রাত্রির মধ্যে তাহার সুখ-সুপ্তির ব্যাঘাত হইল না।

 প্রভাতে নিদ্রাভঙ্গ হইলে পূর্ব্বরাত্রির সকল ঘটনার কথা তাঁহার স্মরণ হইল। প্রথমে মনে হইল তিনি স্বপ্ন দেখিয়াছেন। ধীরে-ধীরে সকলই মনে পড়িল। তাঁহার প্রথম চেষ্টা এত সহজে সফল হইবে, ইহা স্বপ্নেও ভাবিতে পারেন নাই।—এখন কয়েকদিন পর্য্যন্ত মিস্ এরস্‌কাইনের জীবনের আশঙ্কা নাই, ইহা বুঝিয়া তিনি অপেক্ষাকৃত নিশ্চিন্ত হইলেন। তাঁহার আশা হইল—মিস্ এরস্‌কাইনের ঔষধের সহিত কিছুদিন বিষপ্রয়োগ বন্ধ হইলেই তাঁহার শরীর অপেক্ষাকৃত সুস্থ ও সবল হইবে।”

 এই জাহাজ হইতে মিস্ এরস্‌কাইনকে সরাইয়া লইয়া যাওয়াই যে তাঁহার যার সর্ব্বশ্রেষ্ঠ উপায়,—ডড্‌লে ইহা বুঝিতে পারিয়াছিলেন, কিন্তু