পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৪১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

( ৩৪ )

শত্রুদমন ও স্বদেশের হিতসাধন সহকারে কেমন সুশৃঙ্খলরূপে রাজকার্য্য সমাধা করিতেন। বীর পুরুষের ন্যায় আপন বাহুবলে রাজ্য উদ্ধার করিয়া লোক সমাজে যশস্বিনী হইয়াছিলেন। কথিত আছে, একদা পরোপকারিণী থেরিসা, সম্রাট্‌ চার্‌র্লসের নিকট প্রকাশ করিয়াছিলেন, যে, তিনি কেবল স্বদেশের উপকার সাধনের জন্য সুকঠিন রাজ্য ভার গ্রহণ করিবেন। বস্তুতঃ তাহা মিথ্যা নহে। তাঁহার প্রতি মুহূর্ত্তই কোন না কোন পরোপকার কার্য্যে অতিবাহিত হইত।

 কোন সময়ে এক জন সামান্য সেনার পীড়া হইলে তিনি তাহাকে আপন শকটারোহণ করাইয়া স্বস্থানে লইয়া যাইতে ভৃত্যদিগকে অনুমতি করিলেন। ভৃত্যেরা ক্ষণকাল মধ্যে প্রতিগমন করিয়া কহিল, রাজ্ঞি! এই পীড়িত ব্যক্তি অতি দীনহীন এবং অতিশয় মাতৃভক্তিপরায়ণ; মাতাকে দূববস্থায় পরিত্যাগ করিয়া আসিয়াছে বলিয়া, সেই দুঃসহ ভাবনায় এরূপ কঠিন পীড়াগ্রস্ত হইয়াছে।

 রাজ্ঞী মেরিয়া ভৃত্যের প্রমুখাৎ সৈনিক পুরুষের এবস্প্রকার মাতৃভক্তির কথা শ্রবণ করিয়া, তাহার উপর অত্যন্ত সন্তুষ্ট হইলেন, ও লোক দ্বারা তাহার মাতাকে রাজধানীতে আনয়ন করিয়া অতি বিনীত ভাবে কহিলেন, মাতঃ! তোমার প্রতি তদীয় সন্তানের অসাধারণ ভক্তি দেখিয়া আমি অতিশয় আহ্লাদিত হইয়াছি, এক্ষণে