পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৫০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
( ৪৩ )

সাহস সহকারে আপন কার্য্যের নির্দ্দোষিতা সপ্রমাণ করিয়াও নির্দ্দয় সম্রাটের হস্ত হইতে আপনাকে মুক্ত করিতে পারিলেন না। বরং সম্রাট্‌ তাঁহার বাদানুবাদে অধিকতর ক্রদ্ধ হইয়া তাঁহাকে কারারুদ্ধ করিলেন। পরন্তু বিবি রোপর অল্পকাল পরেই কারামুক্ত হন।

 তিনি পিতার মৃত্যুর পর নয় বৎসরমাত্র জীবিত ছিলেন। ইতিমধ্যে নিয়ত সাংসারিক কার্য্যে ব্যাপৃত ও সন্তান সন্ততির শিক্ষায় নিযুক্ত থাকিয়া, ১৫৪৪ খৃষ্টাব্দে কলেবর পরিত্যাগ করেন। রোপর সাহেব আপন পত্নীর অসামান্য গুণগ্রাম ও অকৃত্রিম প্রণয়ের এরূপ অনুরাগী ছিলেন, যে দীর্ঘকাল জীবন সত্ত্বেও দারান্তর পরিগ্রহ করেন নাই।

 মার্গ্রেট রোপর এক জন ক্ষমতাশালী ধনীলাকের কন্যা সুতরাং নানাবিধ ভোগবিলাসে কালযাপন করা তাঁহার পক্ষে অধিক সম্ভব হইতে পারে, কিন্তু তিনি সে রূপ স্ত্রীলোক ছিলেন না। শৈশব কালাবধি অপরিসীম পরিশ্রম ও দৃঢ় অধ্যবসায় সহকারে প্রচুর বিদ্যা উপার্জ্জন করিয়াছিলেন। যত্ন ও অধ্যবসায় সকল প্রকার সৌভাগ্যের মূল; দেখ বিচক্ষণ পুরুষেরা যে সকল কার্য্য সম্পাদন করিতে সক্ষম হয়েন না, তিনি যত্ন ও অধ্যবসায়ের গুণে সেই সমুদায় সুসম্পন্ন করিয়া গিয়াছেন। তিনি দৃঢ়প্রতিজ্ঞ হইয়া বিবিধ বিদ্যা ও বহু প্রকার ভাষা শিক্ষা করিয়া পণ্ডিত