পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৫২

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
( ৪৫ )

গ্রন্থ রচনা করিয়া সর্ব্বসাধারণকে চমৎকৃত করিয়া ছিলেন।

 মেরিয়া, বিদ্যাশিক্ষা বিষয়ে অসামান্য যত্নবতী ছিলেন। তিনি অতীব যত্ন ও অধ্যবসায় সহকারে একাদশ বর্ষ বয়ঃক্রম কালেই হিব্রু, গ্রীক প্রভৃতি কয়েকটী প্রাচীন ভাষায় সমধিক জ্ঞান লাভ করেন; বিশেষতঃ ঐ সকল ভাষায় পরিপাটী রূপে কথোপকথন করিতে তাঁহার বিলক্ষণ অধিকার জন্মিয়াছিল। অনন্তর ত্রয়োদশ বৎসর বয়সে তিনি এক খানি পূরাবৃত্তের ক্রোড়পত্র, ইটালী, ফরাসী ও জর্ম্মনি ভাষায় অনুবাদ করেন, এবং পর বৎসরে এক জন প্রধান ধর্মাধ্যক্ষ কৃত “ধর্ম্ম যুদ্ধ” নামক পুস্তক, ইটালীয় হইতে গ্রীক ভাষায় অনুবাদিত করিয়া জন সমাজে সমধিক আদরণীয়া হন।

 মেরিয়ার পিতা, গণিত বিদ্যায় অধিক অনুরাগিণী দেখিয়া তাঁহাকে তৎপাঠনাতে নিযুক্ত করেন। তিনি চতুর্দ্দশ বৎসর বয়ঃক্রম মধ্যেই সাতিশয় পরিশ্রম সহকারে ক্ষেত্রতত্ত্ব ও বিজ্ঞান শাস্ত্রাদির অধ্যয়ন সমাপন করিয়াছিলেন। অনন্তর কোন বিখ্যাত গণিতবিৎকৃত শুণ্ডাকৃতি পদার্থের পরিমাণ বিষয়ক গ্রন্থের টীকা প্রস্তুত করিয়া পণ্ডিত সমাজে বিলক্ষণ প্রশংসা ভাজন হন।

 ১৭৩৮ খৃষ্টাব্দে এগ্নিসি, প্রগাঢ় অধ্যবসায়ের ফল স্বরূপ ১৯১ টী সন্দর্ভ ও এক খানি উৎকৃষ্ট গ্রন্থ প্রকাশ করেন। শেষোক্ত গ্রন্থ খানি পাঠ করিয়া ইউরোপীয় পণ্ডিত