পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৫৭

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
( ৫০ )

সরল স্বভাব ছিলেন; প্রিয়তম বনিতাবিয়োগের পর, তিনি আপন সন্তানগুলিকে রক্ষণাবেক্ষণ, যথানিয়মে বিদ্যাশিক্ষা ও সমুচিত প্রযত্নে প্রতিপালন করিতেলাগিলেন।

 বয়োবৃদ্ধি সহকারে এলিজাবেথের শরীর ক্রমে ক্রমে যে রূপ সবল হইতে লাগিল, তদ্রুপ তদীয় স্বভাবেরও সম্যক্‌ পরিবর্ত্তন লক্ষিত হইল। তিনি পূর্ব্বতন অলস ভাবি পরিত্যাগ করিয়া পরিশ্রম সহকারে লেখা পড়া শিখিতে যত্নবতী হইলেন। শরীরের দুর্ব্বলতা হেতু শৈশব কালে যে সকল বিদ্যা অধ্যয়ন করিতে পারেন নাই, অধুনা অল্পকাল মধ্যেই তাহাতে বিলক্ষণ ব্যুৎপত্তি লাভ করিলেন। বিশেষতঃ শিল্প ও সঙ্গীত বিদ্যায় তাঁহার অসামান্য নৈপুণ্য জন্মিয়াছিল। তিনি যেমন গুণবতী তেমনই রূপবতী ছিলেন। তদীয় মনোহর রূপ মাধুরীর কথা ও বিশিষ্ট বিদ্যাজ্যোতিঃ সর্ব্বত্র প্রকাশিত হইলে আপামর সাধারণ সমীপে তিনি সবিশেষ গৌরবান্বিত হইলেন।

 এলিজাবেথ, লণ্ডন নগরে থাকিয়া স্বীয় ভগিনী ও অপরাপর বয়স্যাগণের সহিত নানা প্রকার সমাজে ভ্রমণ করিতেন; বিলাসিনী বয়স্যাদিগের সহবাসে যৌবন সুলভ অসার আমোদ প্রমোদে তাঁহার মন একান্ত অনুরক্ত হইল। কিন্তু এই অলীক আহ্লাদ আমোদ, তাঁহার হৃদয় ক্ষেত্রে অধিক কাল স্থায়ী হয় নাই। অনতিকাল বিলম্বেই তিনি সাংসারিক ভোগ বিলাস হইতে নিরস্ত হইবার