পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৬৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
( ৫৮ )

করিলেন। অনন্তর তথায় বিদ্যালয় সংস্থাপিত হইলে কারাবাসিনীদের মধ্যে কোন এক কামিনীকে শিক্ষা প্রদানের ভার দিলেন। এই রূপে কারাগারস্থ শিশুদিগের রীতিমত শিক্ষাকার্য্য সম্পন্ন হইতে লাগিল।

 অল্পকাল মধ্যেই সুন্দররূপ শিক্ষা প্রাপ্ত হওয়াতে বালক বালিকাদিগের অন্তঃকরণে বিনয়, নম্রতা প্রভৃতি সদ্গুণ সকল ক্রমশঃ আভির্ভুত হইল। বন্দিনীগণ স্ব স্ব সন্তান সন্ততিদিগের জ্ঞানোন্নতি ও দুষ্ট স্বভাবের পরিবর্ত্তন হইতে দেখিয়া, নিজ নিজ দুরবস্থা মোচন এবং ধর্ম্ম শিক্ষার সদুপায়ের জন্য সাতিশয় ব্যগ্রতা প্রদর্শন করাতে, এলিজাবেথ তাহাদিগের প্রার্থনানুযায়ী কার্য্য সম্পাদন করিতে আরম্ভ করিলেন।

 অনন্তর ‘‘কারাবাসিনীদিগের ঊন্নতি বিধায়িনী’’ নাম্নী একটি সভা সংস্থাপন করেন। সভ্যেরা বন্দিনীদিগের দুরবস্থা দূরীকরণের নিমিত্ত প্রতি নিয়ত ধর্ম্ম ও নীতি শিক্ষা দ্বারা অনতিকাল মধ্যেই তাহাদিগকে সমধিক শান্ত ও বিনীত করিয়া তুলিলেন। প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী প্রদান দ্বারা অশন, বসন, শয়ন ও বাস স্থানের যন্ত্রণা মোচনের উপায় করিয়াদিলেন। যে সকল শিল্প কার্য্যে প্রচুর অর্থ উপার্জ্জন হয় ও চতুরতা জন্মে, এরূপ বিষয় কর্ম্মে তাহাদিগকে সুশিক্ষিত করলেন। যে সকল বিদ্যার আলোচনা করিলে সুখ সচ্ছন্দ মনে কারাগৃহ মধ্যে বাস ও মুক্ত হইলে