পাতা:নারী-চরিত - সৌদামিনী সিংহ.pdf/৯৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
( ৮৯ )

আপনারা আমার সহিত সেই পর্য্যন্ত প্রার্থনা করুন; পরন্তু ভক্তিপূর্ব্বক তিনি জানু অবনত করিয়া ধর্ম্ম পুস্তকের অন্তর্গত গীত সংহিতার ৫১ অধ্যায় পাঠ করিলেন। পরে গাত্র মার্জ্জনী ও দস্তানা দাসীকে প্রদান করত গাত্র বস্ত্র সংযত করিলে, হন্তা নিকটস্থ হইবা মাত্র, তিনি দুইটী ভদ্র মহিলার প্রতি নেত্রপাত করাতে, তাঁহারা এক খানি রুমাল দ্বারা তদীয় চক্ষুরোধ করিয়া দিলেন। অতঃপর কাষ্ঠদণ্ডের উপর দণ্ডায়মানা হইয়া কহিলেন, আশু আমাকে নিপাত কর। তদনন্তর “হে করুণানিধান জগদীশ্বর আপনকার করে আমার আত্মা সমর্পণ করিলাম” অশ্রুপূর্ণ লোচনে ইহা কহিবা মাত্র অম্নি হন্তা কুঠার দ্বারা তাঁহার শিরচ্ছেদন করিল।

 এই রূপে তাঁহার মৃত্যু হওয়াতে দেশের সমস্ত স্থানে শোক ও বিলাপে পূর্ণ হইতে লাগিল। ধর্ম্মাধ্যক্ষ বর্ণেট সাহেব লিখিয়াছেন যে লেডি জেনে্‌র প্রাণদণ্ডের আজ্ঞা দিয়া বিচারপতি মর্গেন সাহেব একেবারে উন্মত্ত হইয়া গিয়াছিলেন। অনন্তর ২১ শে ফেব্রুয়ারিতে জেন্‌গ্রের পিতার শিরচ্ছেদন হইল। তাহাতে সাধারণে শোক প্রকাশ করে নাই, কারণ অবলা কূলের তিলক স্বরূপা জেন্‌গ্রে, উহরি দোষে প্রাণ হারাইয়াছিল।

 এই উৎকৃষ্ট কামিনীর অসাধারণ ক্ষমতা এবং ধীর প্রকৃতির বিষয় লিখিতে লেখনী অসমর্থ। ‘‘কথিত আছে তাঁহার ন্যায় সরলচিত্ত বিশুদ্ধ অন্তঃকরণ এবং