পাতা:নিশীথ-চিন্তা - কালীপ্রসন্ন বিদ্যাসাগর.pdf/৫০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

8 R নিশীথ-চিন্তা। আবার জুলিয়েট ৫ ও ক্লিওপেট্রা শী উভয়েই লালসার 'তরতর-ধারা প্রবহমাণা, অথচ সে লালসার সহিত লালসারই কি প্ৰভেদ ! লালসা, এক জনের স্নিগ্ধচক্ষু, ও স্নেহদ্র”অধর হইতে মন্দাকিনীর অমৃত-ধারার দৃঢ়ায় প্রবাহিত হইয়া, প্রিয়তমের প্রাণ জুড়াইতেছে,-প্ৰিয়তমকে সুদূরলভ্য পবিত্র স্বৰ্গ-সুখের পূর্বস্বাদ প্ৰদান করিতেছে । লালসা, আর এক জনের প্রতপ্তহৃদয় হইতে গরল-ধারার ন্যায় প্রবাহিত হইয়া, আপনার গতি-পথে ভাল মন্দ সমস্ত বস্তুকেই দগ্ধ করিয়া যাইতেছে, এবং যাহার দিকে প্রবাহিত, সেই প্ৰাণপ্ৰিয় প্ৰেমাস্পদকেও একবারে পোড়াইয়া ফেলিতেছে। শেক্ষপীরের অসংখ্যা চিত্র । তাহার প্রত্যেক চিত্রের সহিত প্ৰত্যেক চিত্রের এইরূপ নৈকট্য ও দুরতা এবং সমস্ত চিত্রের একত্র প্রদর্শনে, এই হেতুই, অসংখ্য কুসুম-শোভিনী বনভূমির সেই অনিৰ্লচনীয় বিচিত্ৰতা । কিন্তু মানুষ্যের তৃষিত চক্ষু উৰ্তাহার সে বিশাল ও বিচিত্ৰ চিত্রপটে কি দেখিতে পায় ? দেখিতে

  • জুলিয়েট-ভিরোণা নগরের সমৃদ্ধ ও সন্ত্রান্ত অধিবাসী লর্ড কাপুলেটের রূপসী কন্যা,-উল্লিখিত ভিরোণার অন্যতর সম্রান্ত অধিবাসী লর্ড মন্তাগুর পুত্র রূপ-গুণ-প্ৰসিদ্ধ রোমিওর প্রাণাধিক প্ৰিয়তমা-রোমিওর প্রেমে উন্মদিনী।

ক্লিওপেট্রা-মিশরদেশের রাজকন্যা,-পিতৃসিংহাসনে অধিরূঢ়া,- —রোমের রাজ-বীর অমিতপরাক্রম এণ্টনির প্রণয়িনী—বিখ্যাত সুন্দরী, বিখ্যাত বিলাসিনী ।