পাতা:নেতাজী সুভাষ চন্দ্র - হেমেন্দ্রবিজয় সেন.pdf/২৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

১৮

নেতাজী সুভাষচন্দ্র

 ১৯২২ খৃষ্টাব্দের ডিসেম্বর মাসে সুভাষচন্দ্র দেশবন্ধুর সমভিব্যহারে ভারতীয় জাতীয় মহাসমিতি বা কংগ্রেসের গয়া-অধিবেশনে যােগদানার্থ গমন করেন। এই অধিবেশনে দেশবন্ধু চিত্তরঞ্জন কাউন্সিলে প্রবেশ করিয়া গভর্ণমেন্টের মুখােশ খুলিয়া দেখাইবার প্রস্তাব করিলে সুভাষচন্দ্র দেশবন্ধুকে সমর্থন করিয়াছিলেন; কিন্তু কাউন্সিল-প্রবেশের প্রস্তাবে দেশবন্ধুর পরাজয় ঘটে। এই পরাজয়ের পর ১৯২২ সালের ৩১শে ডিসেম্বর তারিখে গয়া, টিকারীর রাজবাড়ীতে দেশবন্ধু কংগ্রেস-খিলাফৎ-স্বরাজ পার্টি নামে একটি দল গঠন করেন। ১৯২৩ খৃষ্টাব্দে বােম্বাই ও এলাহাবাদের অধিবেশনে এই দলের নাম সংক্ষিপ্ত করিয়া “স্বরাজ্য-দল” করা হয়।

 ১৯২৬ খৃষ্টাব্দে দেশবন্ধু চিত্তরঞ্জন কাউন্সিল প্রবেশের জন্য প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হইলেন। এই ব্যাপারে সুভাষচন্দ্র দেশবন্ধুর দক্ষিণ হস্ত-স্বরূপ হইয়া ‘স্বরাজ-দল’ গঠনে ও নির্ব্বাচন-প্রতিদ্বন্দ্বিতায় জয়যুক্ত হইবার জন্য অসাধারণ পরিশ্রম করেন। এই পরিশ্রমের ফলে স্বরাজ্যপার্টির ললাটে বিজয়-তিলক অঙ্কিত হইল।

 এই সময় সুভাষচন্দ্র ‘বাংলার কথা’ নামক একখানি দৈনিক পত্রিকা প্রকাশ করিতে আরম্ভ করেন। পরে স্বরাজ্য-দলের মুখপত্ররূপে দেশবন্ধু যখন ইংরাজী দৈনিক ‘ফরওয়ার্ড’ পত্রিকা বাহির করিলেন, তখন সুভাষচন্দ্র প্রচার-সচিব নিযুক্ত হন। প্রচার-সচিবরূপে তিনি পত্রিকার জন্য কিরূপভাবে কাজ