পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/১৮৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

পাঠিয়ে দেওয়া বাঞ্ছনীয়। আপনি আমাদের সকলের প্রণাম গ্রহণ করিবেন। পত্রের উত্তর ইচ্ছা হয় দেবেন। তবে উত্তর দাবী করবার মত ভরসা রাখি না, যদি উত্তর দেন এই আশায় ঠিকানা দিলুম—

C/o D.I.G., I.B., C.I.D

13, Elysium Row

Calcutta.
৮২

শ্রীযুক্ত এন সি কেলকারকে লিখিত এই পত্রখানা সেন্সর কর্ত্তৃক আটক করা হইয়াছিল এই যুক্তিতে যে, ইহাতে “গভর্ণমেন্টের সমালোচনা করা হইয়াছে”।

—সম্পাদক
মান্দালয় সেন্ট্রাল জেল
উত্তর বর্মা
২০।৮।২৫

প্রিয় মিঃ কেলকার,

 গত কয়েক মাস যাবৎই আপনাকে পত্র লিখিয়া কয়েকটি খবর জানাইব বলিয়া ভাবিতেছিলাম যাহা আপনার কৌতূহল উদ্রেক করিতে পারে। জানি না আপনি অবগত আছেন কিনা যে গত জানুয়ারী মাস হইতে আমাকে এখানে আটক করিয়া রাখা হইয়াছে। বহরমপুর জেলে (বাঙ্গলা) থাকা কালে যখন জানুয়ারীর শেষাশেষি মান্দালয়ে বদলির হুকুম আসিল তখন আমার মনে হয় নাই, যে এই মান্দালয়ে জেলেই স্বর্গতঃ লোকমান্য তিলক তাঁহার দীর্ঘকালব্যাপী কারাবাসের অধিকাংশ সময় অতিবাহিত করিয়াছিলেন। এখানে আসিবার পূর্ব্ব মুহূর্ত্ত পর্য্যন্তও আমি ভাবিতে পারি নাই যে, এই জেলের চার দেওয়ালের মধ্যেই নানা প্রতিকূল পরিবেশ সত্ত্বেও স্বর্গতঃ লোকমান্য তাঁহার বিখ্যাত গীতা-ভাষ্য লিখিয়াছিলেন যাহা, আমার ক্ষুদ্র বিবেচনায় তাঁহাকে শঙ্কর ও রামানুজের মত প্রাজ্ঞ ব্যক্তিদের সহিত একাসনে প্রতিষ্ঠিত করিয়াছে।

১৬৪