পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/২২৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

এ সমস্যার সমাধান সম্পূর্ণভাবে নির্ভর করে আর্থিক সঙ্গতির উপর। গ্রেপ্তার হওয়ার পূর্ব্বে আমি লাইটিং সুপারিণ্টেণ্ডেণ্টকে বিদ্যুৎ ও গ্যাস উৎপাদনের কারখানা পরিচালনা করিতে কিরূপ খরচ পড়িতে পারে তাহার একটি তুলনামূলক বিবরণ তৈরী করিতে বলিয়াছিলাম। জানি না এ কাজে তিনি অগ্রসর হইয়াছেন কিনা। মোটের উপর, বিদ্যুতের অনুকূলেই উহা যাইবে বলিয়া বোধহয়। ইহা আপনার অজানা নাই যে, পাম্পিং স্টেশনগুলিতে ও সহরের কয়েকটি রাস্তায় আলোর ব্যবস্থা করিতে বিদ্যুৎ খরচের জন্য আমর। Electric Supply Corporation-কে বছরে কয়েক লক্ষ টাকা দিয়া থাকি। যদি আমরা বিদ্যুৎ উৎপাদন করিতে পারি তাহা হইলে সমস্ত পাম্পিং স্টেশন উহার দ্বারাই পরিচালিত হইতে পারিবে এবং খরচের ব্যাপারেও অনেক সাশ্রয় হইবে। চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হইবার পূর্ব্বে সব দিক সতর্কতার সহিত বিবেচনা করিয়া দেখা কর্ত্তব্য। এক বৎসর না লাগিলেও অন্ততঃ ৬ মাস আলোচনা চালাইতে লাগিবে—তাই এখনই অবিলম্বে উহা উত্থাপিত হওয়া প্রয়োজন।

 আমি কিছুদিন যাবৎ Municipal Market-এ একটি ঠাণ্ডাঘর প্রতিষ্ঠার কথা ভাবিতেছি। অবিক্রীত মাছ, মাংস ও ফল ইহার ফলে রক্ষা করা সম্ভব হইবে। বাজারে প্রত্যহ বেশ কিছু পরিমাণ খাদ্য নষ্ট হয়; এবং এই ক্ষতি পেষাইয়া লইবার জন্য সব জিনিষের দাম বাড়াইয়া দেওয়া হয়। যদি একটি ঠাণ্ডা ঘরের দ্বারা উহা রোধ করা সম্ভব হয় তাহা হইলে খাদ্যের সরবরাহ বৃদ্ধি পাইবে এবং দামও কমিয়া যাইবে। এই বিষয়টি মার্কেট কমিটির নিকট উত্থাপন করা যাইতে পারে।

 ইংলণ্ডে Food Preservation Department বলিয়া একটি বিভাগ আছে এবং কেম্ব্রিজে আমার এক বন্ধু (মিঃ পি পারিজা, বোটানীর অধ্যাপক, র‍্যাভেনশ’ কলেজ, কটক) ঐ বিভাগে প্রায়

২০২