পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/২২৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

প্রাথমিক শিক্ষা প্রবর্ত্তন ও এতৎ সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য নিযুক্ত করিতে পারিবেন।

 নদীর উৎস, ধারা ও বিলুপ্তি—সব মিলাইয়া ইহা একটি বিজ্ঞান। বিদেশে কিছু সংখ্যক ইঞ্জিনীয়ার এ সম্বন্ধে বিশেষ জ্ঞান অর্জ্জন করিয়াছেন। ছোট ছোট নদী তৈরী করিয়া বিশেষ বিশেষ পরিস্থিতিতে ভবিষ্যতে উহার সম্ভাব্য গতিপথ সম্বন্ধে পরীক্ষাকার্য্য চালান হয়। বিদ্যাধরী সম্বন্ধে জানিতে উৎসুক কোনও নদীবিশেষজ্ঞকে সেখানকার ভূমি পরীক্ষা করিয়া দেখিতে হইবে এবং নকল নদী তৈরী করিয়া পরীক্ষা চালাইতে হইবে। ভবিষ্যতে কলিকাতার নর্দ্দমা তৈরী সম্বন্ধে কোনও পরিকল্পনাই কার্য্যকরী হইবে না যতক্ষণ না আপনি বিদ্যাধরী এলাকার ভবিষ্যৎ সম্বন্ধে কোনও ভবিষ্যদ্বাণী (অথবা ধারণা) করিতে পারিতেছেন। Mr. Wilkinson অথবা যে কোনও পয়ঃপ্রণালী-বিশেষজ্ঞ দ্বিতীয় সমস্যাটির বিষয়ে কিছু করিতে পারেন; কিন্তু প্রথমোক্তটির সমাধান একমাত্র নদী-বিশেষজ্ঞের দ্বারাই সম্ভব হইতে পারে। বিদ্যাধরী কমিটি এতদিনে প্রথম সমস্যাটির কাছাকাছি পৌঁছাইতে পারিয়াছেন।

 ইউরোপ ও আমেরিকার বিশিষ্ট নদী-বিশেষজ্ঞদের সম্বন্ধে খোঁজ খবর জানিতে চাহিয়া আপনি ডাঃ বেন্টলীকে ব্যক্তিগতভাবে পত্র লিখিতে পারেন। ঐ সম্বন্ধে তথ্য সংগ্রহের জন্য কর্পোরেশনের পক্ষ হইতেও ইংলণ্ডের Institute of Civil Engineers-এর কাছে সাহায্য চাওয়া যাইতে পারে। আপনি যদি এই বিষয়টির ভারও গ্রহণ করেন তাহা হইলে আনন্দিত হইব।

 Markets Committee-র কার্য্যাবলী জানিবার জন্য উৎসুক হইয়া আছি। ভবিষ্যতে যত ঝড়-ঝাপ্টাই আসুক না কেন Trial Manshatala Boat উহা কাটাইয়া উঠিতে পারিবে বলিয়া গভীর আশা পোষণ করি। কার্য্যকরী কোনও প্রস্তাবের কথা ভাবিতে পারিলে মেজদাদাকে মাঝে মাঝে লিখিয়া২০৪