পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/২৬৩

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

 ইতিমধ্যে আমি মডেলের সাহায্যে বিদ্যাধরী সম্বন্ধে পরীক্ষার সম্ভাবনীয়তা বিষয়ে ডাঃ বেলীর সহিত পত্রালাপ করিব যাহাতে লবণ হ্রদ এলাকায় উহার ভবিষ্যৎ গতিপথ নির্দ্ধারণ বা অনুমান করা সম্ভব হইতে পারে। ইউরোপে (দৃষ্টান্তস্বরূপ Mersey নদীর কথাই বলা যাইতে পারে বোধহয়) এরূপ পরীক্ষাকার্য্য চালান হইয়াছে এবং উহাতে ভাল ফল পাওয়া গিয়াছে। কর্পোরেশনকে মনে রাখিতে হইবে যে, প্রধান পয়ঃপ্রণালী সম্বন্ধে নূতন পরিকল্পনাটি চূড়ান্তভাবে গৃহীত হইবার পূর্ব্বে বিদ্যাধরীর ভবিষ্যৎ গতিপথ নির্দ্ধারিত হওয়া প্রয়োজন। আমাদের অনুমান ভুল হইতে পারে কিন্তু ইহার উপরই প্রধান পয়ঃপ্রণালীর পরিকল্পনাটি গড়িয়া উঠিবে।

 Mr. Wilkinson কি পুনরায় ফিরিয়া আসিবেন, না কি তিনি একেবারেই দেশে চলিয়া যাইতেছেন? তিনি চলিয়া গেলে আমি দুঃখিত হইব।

 Motor Vehicles Dept.-এর নূতন সুপারিণ্টেণ্ডেণ্ট কিরূপ কাজকর্ম্ম চালাইতেছেন? ওয়াছার সময় হইতে অবস্থার কোনও উন্নতি হইয়াছে কি?

 ভাল কথা, কয়েক মাস পূর্ব্বে ৪নং ডিস্ট্রিক্ট গোখানায় জাব, ছোলা প্রভৃতি চুরির বিষয়ে একটি রিপোের্ট পাঠাইয়াছিলাম। E. G. P. Committee-র অনুরোধেই উহা পাঠানো হইয়াছিল। কমিটি আমার রিপোর্টটি বিবেচনা করিয়া দেখিয়াছেন কিনা অথবা উহা চাপিয়া রাখা হইয়াছে—এ সম্বন্ধে আপনি কিছু জানেন কি?

 Mr. Coats ফিরিয়া আসিয়াছেন কি?

 Roads Dept.-কে আগাগোড়া ঢালিয়া সাজাইতে হইবে বলিয়া আশঙ্কা হইতেছে। যদিও নীতিগতভাবে আমি কেন্দ্রীয়করণের পক্ষপাতী নই, তবু ইহা স্বীকার করিতে বাধ্য হইতেছি যে, আগামী কয়েক বৎসরের জন্য অন্ততঃ Roads Dept.-কে আলাদা একজন শিক্ষাপ্রাপ্ত Roads Engineer-এর অধীনে কেন্দ্রীভূত করিতেই

২৩৯