পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/২৯১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

হৃদয় গভীরভাবে স্পর্শ করিয়াছে। আমি একজন মানুষ এবং ভাগবদ্গীতার আদর্শে বিশ্বাসী হওয়া সত্ত্বেও ভালবাসা ও ঘৃণা আমার নিকট এক বস্তু নয়। আমার মত অবস্থার একজন লোক বিবেকের অনুশাসন মানিয়া ইহার বেশী আর কি প্রত্যাশা বা লাভ করিতে পারে? আপনি অনুগ্রহ করিয়া যে ভালবাসার বাণী পাঠাইয়াছেন, যদিও অনেক দেরী হইয়া গিয়াছে তবু উহার জন্য আমার প্রীতি ও ভালবাসা জানাইতেছি।

 আশা করি, গত তিন বৎসর ধরিয়া আপনি কলিকাতা শহরের করদাতাদের প্রতি যে মহৎ সেবায় ব্রতী আছেন উহার জন্য পুনরায় নির্বাচন-প্রার্থী হইবেন। আমার কোনও সন্দেহ নাই যে, আপনি যে অঞ্চল হইতে দাঁড়াইবেন সেখানকার নির্বাচকমণ্ডলী আপনাকেই পুনরায় ভোট দিবে। আমার নিজের শ্রদ্ধা বা আস্থাও কম নয়, একথা বলাই বাহুল্য।

 জানিয়া আনন্দিত হইলাম যে, ছুটি কাটাইতে আপনি জামসেদপুর গিয়াছিলেন আমি কখনও জামসেদপুরে যাই নাই, তবে রাঁচীতে ছিলাম। অতএব জামসেদপুরের প্রাকৃতিক সৌন্দর্য্য আমি কল্পনা করিতে পারি।

 খিদিরপুরের “মনসা” ও “মনসা মেলার” প্রাচীন ইতিহাস সম্বন্ধে আরও তথ্য সংগ্রহ করিবার জন্য আমি অপেক্ষা করিব। এ ব্যাপারে কিছু উৎসাহী যুবককে নিয়োগ করিলে ভাল হয়। তাহারা ঐ অঞ্চলের প্রবীণ ব্যক্তিদের নিকট হইতে তথ্য সংগ্রহ করিয়া সাময়িক পত্রিকায় প্রবন্ধ লিখিতে বা পুস্তিকা প্রকাশ করিতে পারে।

 দুইটি কারণে ধোবিখানাকে বিভক্ত করা সঙ্গত হইবে না বলিয়া আমার মনে হয়। প্রথমতঃ, বৈদ্যশাস্ত্রপীঠের পক্ষে আরও বৃহৎ একখণ্ড জমি দরকার; কেননা ভবিষ্যতে প্রয়োজন হইতে পারে। দ্বিতীয়তঃ, একটি শিক্ষা প্রতিষ্ঠানের নিকটে বিধবা আশ্রম থাকাটা বাঞ্ছনীয় নয়। কর্পোরেশনে যখন এ প্রস্তাব উত্থাপিত হইবে তখন অনুগ্রহ করিয়া

২৬৭