পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/৩৫৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

করিতে পারিতেছি না। আপনি যদি পুস্তকের নামটি পাঠাইতে পারেন তাহা হইলে এখানেই আমার সংগ্রহ দেখিয়া মিলাইয়া লইতে পারি যে উহা আমার নিকট এখানে আছে কি না।

 হ্যাঁ, ভাল কথা, মাইকেল মধুসূদন দত্তের গ্রস্থগুলি এবং দুই খণ্ডের “বিবিধ প্রবন্ধ” সহ ভূদেব মুখোপাধ্যায়ের গ্রন্থগুলি কি ফেলিয়া আসিয়াছি? বইগুলি যদি ওখানেই থাকে তাহা হইলে আমার মনে হয় যে উহা সুরেনবাবুর কাছে থাকিতে পারে। অনুগ্রহপূর্ব্বক এ বিষয়ে তাঁহাকে একটু জিজ্ঞাসা করিয়া আমাকে জানাইতে অনুরোধ করি।

 সি আই ডি বিভাগের ডি আই জি অনুগ্রহপূর্ব্বক অনুমোদন করায় গত ২২শে তারিখে “ফরোয়ার্ড”-এর বর্ত্তমান বর্ষের দেশবন্ধু সংখ্যার একটি কপি আপনার নিকট পাঠাইয়াছিলাম। ডঃ টেগোরের কোন অনুগামী দ্বারা পরিচালিত “বিচিত্রা” নামক সম্প্রতি প্রকাশিত একখানি মাসিক পত্রিকা পাঠানোর সম্পর্কে ডি আই জি-র নিকট অনুসন্ধান করিয়াছিলাম। উহার প্রথম সংখ্যাটি আমার নিকটেই আছে, প্রয়োজনীয় অনুমতি পাইলেই উহা আপনার নিকট পাঠাইয়া দিব।

 বর্ত্তমানে আর অধিক কিছু লিখিবার নাই। আমার মধ্যম অগ্রজ (ব্যবস্থা পরিষদের সদস্য) এখানে সপ্তাহকালের জন্য আসিয়াছিলেন। তিনি সপরিবারে ফিরিয়া গিয়াছেন।

 অন্যান্যদের নিকট হইতে পত্র পাইলে যথেষ্ট পরিমাণে আনন্দ লাভ করিব এবং অঙ্গীকার করিতেছি যে তাঁহারা লিখিলে সেই পত্রের উত্তর অবশ্যই দিব। বর্ত্তমানে আমি পৃথকভাবে তাঁহাদের কাহাকেও লিখিতেছি না, তবে আমি আশা করি যে এ জন্য তাঁহারা কিছু মনে করিবেন না।

 সরকারী প্রস্তাব সম্পর্কে আপন অনুগামীদের নিকট লিখিত বিপিনবাবুর পত্রটি দেখিলাম সংবাদপত্রে গ্রকাশিত হইয়াছে।

৩৩৩