পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/৩৬৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

তাহাকে ঢুকিতে হইবে যাহা, আমার মতে, খুব খারাপ চাকুরী নয়। যদি আপনি কিছু করাইয়া লইতে চান তাহা হইলে অনুগ্রহ করিয়া মিঃ জেসি-র ঘরে গিয়া শক্ত হইয়া বসিয়া থাকুন যতক্ষণ না কার্য্যোদ্ধার হয়। যদি তাঁহার উপর ভরসা করিয়া বসিয়া থাকেন, তাহা হইলে নিশ্চিন্ত থাকিতে পারেন যে, তিনি কিছুই করিবেন না।

 প্রথমোক্ত বিষয়টি সম্বন্ধে বলিতে পারি, E.G.P. Committee-র নিকট যখন উহা বিবেচনার্থ আসিবে তখন অনুগ্রহপূর্ব্বক teachers training certificate সংক্রান্ত ধারাটি বাদ দিয়া দিবেন।

 আপনার পরবর্ত্তী পত্রের জন্য সাগ্রহে অপেক্ষা করিব। আমি আপনাকে পূর্ব্বেই বলিয়াছি (যখন কলিকাতায় আমাদের সাক্ষাৎ হইয়াছিল), কর্পোরেশনের বর্ত্তমান শোচনীয় অবস্থায় আপনার নিকট আমি কি আশা করি। উহা বলার কারণ এই যে, আমি বিশ্বাস করি, জনগণের ইচ্ছানুযায়ী কাজ করিতে আপনার ঐকান্তিক চেষ্টার অভাব হইবে না। উপরন্তু, আমার প্রত্যাশা এই যে, ভবিষ্যতে বৃহত্তর কর্ম্মক্ষেত্রে আপনি আত্মনিয়োগ করিবেন।

 আমার শরীরের বেশ উন্নতি হইতেছে, তবে খুব দ্রুত নয়। সন্ধ্যার দিকে মোটরে চড়িয়া ঘুরিয়া আসি এবং একটু একটু বেড়াইতেছি। ওজনও বাড়িয়াছে ও শরীরে কিছুটা বল পাইতেছি। তবে হজমের গোলমালটা এখনও কষ্ট দিতেছে। আশা করি ধীরে ধীরে উহা সারিয়া যাইবে।

 আপনারা সকলে ভাল আছেন বোধহয়।

 গভীর শ্রদ্ধা জানিবেন। ইতি—

আপনার স্নেহের
সুভাষচন্দ্র বসু

(ইংরাজী হইতে অনূদিত)

৩৪৩