পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/৩৭৮

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

আপনার সাহায্য ও সহযোগিতার প্রয়োজন অনুভব না করেন তাহা হইলে সেখানে যাওয়ার ক্লেশটুকু বরণ করার প্রয়োজন নাই। ডাঃ সেনের নিকট হইতে সংবাদ লাভের পর আপনি এ বিষয়ে যাহা করণীয় তাহা স্থির করিবেন।

 আমি এখানে অক্টোবরের মাঝামাঝি পর্য্যন্ত আছি, কারণ বাড়ীটি ১৫ই অক্টোবর পর্য্যন্ত লওয়া আছে, তাহার পর আমি কলিকাতায় যাইব। ষ্টিমার যাত্রাটি অতীব মনোরম বলিয়া আমি গৌহাটি হইতে ষ্টিমারে যাইতে পারি অথবা ট্রেনেও যাইতে পারি। এ বিষয়ে চূড়ান্তভাবে স্থির হইবে মেজদাদা আসিলে। আজ সন্ধ্যায় তাঁহার এখানে পৌঁছানোর কথা আছে। আমাদের যাত্রা সম্বন্ধে নিশ্চিত সিদ্ধান্তে উপনীত হইলেও সে বিষয়ে বিশদভাবে আমি আপনাকে জানাইব, তখন আপনিও স্থির করিতে পারিবেন যে আপনি শিলং পর্য্যন্ত আসিবেন অথবা কলিকাতাতেই আমার জন্য প্রতীক্ষা করিবেন।

 শুনিলাম এই সন্ধ্যায় ডাঃ রায়ও আসিতেছেন। আমি যদি বুঝি যে কোন গুরুতর পরিস্থিতির জন্য বা কোন বিশেষ বিষয়কে কেন্দ্র করিয়া আলোচনার জন্য অবিলম্বে আমাদের সাক্ষাৎকার প্রয়োজন, তাহা হইলে আমি তৎক্ষণাৎ আপনাকে জানাইব যে কলিকাতায় আমার জন্য অপেক্ষা করার পরিবর্ত্তে আপনি অবিলম্বে এখানে চলিয়া আসুন। এ বিষয়ে আমি যদি অগ্রণী না-ও হই, তাহা হইলে আপনার উপরেই সে ভার ছাড়িয়া দিলাম, যাহা উচিত বিবেচনা হয় করিবেন। অবশ্য ইহা বলা বাহুল্য যে, এখানে আপনি সর্ব্বদাই বিশেষভাবে আমন্ত্রিত জানিবেন। যখন খুশী চলিয়া আসিবেন, শুধু উপযুক্ত ব্যবস্থাদি অবলম্বনের জন্য কেবল সময়মত সংবাদটি জানাইয়া দিবেন।

 আমি সর্ব্বশ্রী শ্রীযুক্ত শাসমল, সাতকড়িপতি রায়, অবিনাশ রায়, শৈলেশ বিশি, প্রতাপ গুহরায়, সুশীল বন্দ্যোপাধ্যায় এবং শ্রীযুক্তা ঊর্ম্মিলা দেবীর সহিত আমার মুক্তিলাভের পর সাক্ষাৎ করিয়াছি। শ্রীযুক্তা ঊর্ম্মিলা দেবীর সহিত আমি দুইবার সাক্ষাৎ করিয়াছি, মোটের

৩৫২