পাতা:পথের সঞ্চয় - রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

গ্রন্থপরিচয়

‘পথের সঞ্চয়’ গ্রন্থের বর্তমান সংস্করণে, ১৯১২ সালে বিদেশযাত্রার প্রারম্ভে ও পথে এবং ইংলণ্ড ও আমেরিকায় পরিভ্রমণকালে রবীন্দ্রনাথ যে-সকল প্রবন্ধ রচনা করিয়াছিলেন সেগুলি মুদ্রিত হইল। এই রচনাগুলি সমস্তই বাংলা ১৩১৯ সালের ভারতী, প্রবাসী ও তত্ত্ববোধিনী পত্রিকায় প্রকাশিত হইয়াছিল, পরপৃষ্ঠায় তাহার তালিকা মুদ্রিত হইল।

 এই গ্রন্থের প্রথম মুদ্রণে, প্রবাসকালে লিখিত প্রবন্ধ ও চিঠিপত্র হইতে কয়েকটি নির্বাচিত রচনা ‘পরিবর্তিত আকারে’ প্রকাশিত হইয়াছিল। বর্তমান সংস্করণে নূতন প্রবন্ধ যোগ করা হইয়াছে বলিয়া, সমস্ত রচনাই মূলপাঠ অনুসারে মুদ্রিত হইল। যে-সকল রচনা ইতিপূর্বে কোনো গ্রন্থে মুদ্রিত হয় নাই তালিকাতে সেগুলি নির্দেশ করা হইয়াছে। শিক্ষাবিধি’ এবং ‘লক্ষ্য ও শিক্ষা’ ইতিপূর্বে ‘শিক্ষা’ গ্রন্থের প্রথম খণ্ডে (১৩৫১) মুদ্রিত হইয়াছে; অন্যগুলি ‘পথের সঞ্চয়’ প্রথম সংস্করণে প্রকাশিত হইয়াছিল।

 যে-কয়টি চিঠি প্রথম সংস্করণের পরিশিষ্টে মুদ্রিত হইয়াছিল সেগুলি বর্তমান সংস্করণ হইতে বর্জিত হইয়াছে; রবীন্দ্রনাথের ‘চিঠিপত্র’ গ্রন্থমালায় যথাস্থানে প্রকাশিত হইবে। এই-জাতীয় অন্যান্য বহু বিলাতের চিঠি ইতিপূর্বেই ‘চিঠিপত্র’ চতুর্থ ও পঞ্চম খণ্ডের অন্তর্‌ভুক্ত হইয়াছে। ১৯১২ সালে কবির প্রবাসচিন্তার সমষ্টিরূপে পরিকল্পিত পথের সঞ্চয়ের এই দ্বিতীয় সংস্করণ হইতে, ১৯২০ সালে লিখিত ‘বিলাত-যাত্রীর পত্র’[১] বর্জিত হইয়াছে; ইহাও ‘চিঠিপত্র’ গ্রন্থমালায় মুদ্রিত হইবে।

  1. পথের সঞ্চয় গ্রন্থের প্রথম সংস্করণে ‘বিচিত্র’ নামে মুদ্রিত।