পাতা:পৃথিবী.djvu/৭৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

[২২]

ঘুরিবে ততক্ষণ ২৪ ঘণ্টার মধ্যে একবার ঘুরিয়া গেলেও দক্ষিণ মেরু সূর্যের অভিমুখী ও উত্তর মেরু সূর্য্যের বিমুখী হইবে না সুতরাং দক্ষিণ মেরুতে ২৪ ঘণ্টারাত্রি—ও উত্তর মেরুতে ২৪ ঘণ্টাই দিন থাকিবে।

 এদিকে পৃথিবীর ঘূরিবার সময় দক্ষিণ মেরু হইতে দূরবর্ত্তী স্থান সকল তাহাদের দূরত্বের পরিমাণ অনুসারে ক্রমেই একটু একটু করিয়া সূর্য্যের অভিমুখে পড়িতেছে তবে বিষুবরেখা ও দক্ষিণ মেরুর মধ্যবর্ত্তী স্থল যতটুক সূর্য্যের অভিমুখে পড়িতেছে—তাহা অপেক্ষা অধিক ভাগ বিমুখে পড়িতেছে-সেই জন্য এখানে রাত্রির দীর্ঘ অধিক। অধিক স্থল অতিক্রম করিয়া সূর্য্যাভিমুখী হইতে কাজেই ইহার অধিক সময় লাগে।

 কিন্তু বিষুবরেখবর্ত্তী প্রদেশে আবার দিনরাত্রি সমান দীর্ঘ—কেন না বিষুবরেখার ঠিক অর্দ্ধভাগ সূর্য্যাভিমুখে এবং অপরার্দ্ধভাগ সূর্য্যের বিমুখে পড়িতেছে—সুতরাং বিষুবরেখবর্ত্তী প্রদেশের সূর্য্যাভিমুখী হইতেও সে সময় লাগে ইহার বিমুখে পড়িতেও সেই সময় লাগে। তাহার পর বিষুবরেখা ছাড়াইয়া যতই উত্তরে যাওয়া যাইবে ততই দিবসের দৈর্ঘ্য বাড়িয়া বাড়িয়া উত্তর মেরুতে পৌছিলে একেবারে আলোকের রাজ্যে আসিয়া উপস্থিত হইতে হয়। বিষুবরেখার উত্তর অংশ ক্রমেই অধিক পরিমাণে সূর্য্যাভিমুখী হইতে আরম্ভ হইয়া সমস্ত মেরু প্রদেশ