পাতা:প্রবাসী (ঊনত্রিংশ ভাগ, দ্বিতীয় খণ্ড).djvu/৬৫৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


سe b وك\ SAAAAAA AAAA AAAA AAAA eMeM eeeAMM AAAA AAAA AAAAMMAAAA প্রবাসী—মাঘ, లిలిమ్రి [ ২৯শ ভাগ, ২য় খণ্ড किरू थ८डाकठिंब्र छना शैiझांब्रां चस्छ८ब्रव्र गश्डि খাটিয়াছেন, তাহারা এই বিশ্বাসে খাটিয়াছেন, যে, অবস্থা এখন যেরূপ আছে, তাহা অপেক্ষা ভাল হইতে পারে ; আন্তরিক চেষ্টা ফলবতী হয় ; জুতরাং তাহারা যাহার আশায় চেষ্টা করিতেছেন, তাহা কখন না কখন ঘটিবে , এরূপ বিশ্বাসের অস্তিত্ব হয়ত র্তাহারা অনুভব করেন না, কিন্তু মনটাকে একটু পরীক্ষা ও বিশ্লেষণ করিলেই বুঝিতে পারিবেন।

  • দেশ জাগে, ধৰ্ম্ম তার পরে," এই নীতির কুফল সামান্য চিন্তা দ্বারাই ধরা পড়ে।. ভারতীয় বৃদ্ধ ও যুবা সকল রাজনৈতিক কৰ্ম্মী ও অনুীই বলেন ও বিশ্বাস করেন, যে, ইংরেজ জাতি ইংলণ্ডকে ধনশালী ও শক্তিশালী করিবার নিমিত্ত ভারতবর্ধকে পদানত রাখিয়াছে ও শোষণ করিতেছে, এবং এই বিশ্বাসে তাহারা ইংরেজদের নিন্দ করেন। কিন্তু কেন নিন্দা করেন ? ইংরেজরা ত এই নিন্দার উত্তরে বলিতে পারে, “দেশ জাগে, ধৰ্ম্ম তার পরে। স্বতরাং আমরা আমাদের দেশের ধন-দৌলৎ শক্তিসম্পদ কিলে বাড়ে, তাহারই চেষ্টা সৰ্ব্বপ্রকারে আমরা করিতেছি ; এই চেষ্টা ধৰ্ম্মসঙ্গত किन डांझ छांबियांब्र चांभां८नब्र थ८ब्रांछन नॉहे ? আমরা তোমাদের কংগ্রেসভূষণ বচনটিরই অনুসরণ कब्रिtडङ् ि।” ७५न चांभां८णब्र ब्रांछनौङिछब्र च्षरुधझे बलिएबन, "c७iभब्रां जनTांध्र कांच कब्रिटङइ, च८माद्भ অনিষ্ট করিয়া নিজের স্বার্থসিদ্ধি করা উচিত নয় ; সব জাতির অধিকার সমান এবং সকলের মধ্যে ভ্রাতৃত্ব ও মৈত্রীর সম্বন্ধ স্থাপিত হওয়া উচিত," ইত্যাদি। তাছা হইলে তখন কথা উঠিবে, এই যে ন্যায়বুদ্ধি, এই ষে ঔচিত্য অঙ্কুচিতাবুদ্ধি, এই ষে সকল দেশের ও জাতির মধ্যে মৈত্রীর সম্বন্ধ বোধ, ইহা "দেশ আগে, ধৰ্ম্ম পরে” নীতি হইতে উৎপন্ন নহে, উৎপন্ন হইতে পারে না। দেশের উপর আরও কিছু আছে, যাহা আমাদিগকে বলিয়া দেয় কোন পথে কি নিয়মে দেশের হিত চাৰিতে ও সাধিতে इहेrय । थईहे ७हे श्रृंषं ७ निब्रष निष्कँ* क८ब्रन ।

ধাহারা বলেন,"দেশ আগে ধর্শ্ব পরে”, তাহাজের এরূপ बलिनांब्र झूठे कांब्र१ च्छ्भांन कब्र वांछ । उँहांब्रा थईटक ধৰ্ম্মসম্প্রদায়ের সঙ্গে অভিন্ন মনে করিতেছেন। তাহারা হিন্দুধৰ্ম্ম মানে বুঝিতেছেন হিন্দুসমাজ, মুসলমান ধৰ্ম্ম মানে বুঝিতেছেন মুসলমান সমাজ, ইত্যাদি। অনেক মুসলমান দেশের মঙ্গলের চেয়ে ও তাঁহার আগে মুসলমান সমাজের স্বার্থ বেশী দেখেন। তাহাঁদের দেখাদেখি কোন কোন হিন্দুর ও চেষ্টা ঐরূপ হইয়াছে। অনেক শিখের চেষ্টাও ঐরুপ। সুতরাং যাহারা ভারতবর্ষের মুক্তি চান, তাহার। বলিতেছেন, “দেশ আগে ধৰ্ম্ম পরে।” কিন্তু বাস্তবিক তাহাদের বলা উচিত, “দেশ বা জাতি আগে, তদপেক্ষ, ক্ষুদ্রতর ভিন্ন ভিন্ন ধৰ্ম্মসম্প্রদায়ের স্বাৰ্থ পরে দেখিতে হইবে।” 彎 আর একটি কারণ এই, যে, কোন কোন ধৰ্ম্মসম্প্রদায়ের লোকেরা পরস্পরের সহিত ঝগড়াবিবাদে, পরস্পরের ধৰ্ম্মগুরু বা ধৰ্ম্মপ্রবর্তকের নিন্দাকুৎসায়, পরস্পরের সঙ্গিত ঈর্ষাদ্বন্দ্ব দ্বেষাদ্বেষিতে লাগিয়াই আছে। সেইজন্য রাজনীতিজ্ঞেরা ধর্শ্বের উপর চটিয়া গিয়া তাহাকে বা निळउ छांन । किड़ डिब्र डिझ ब्रांछऐनङिक मण छिब्र लिग्न ধৰ্ম্মসম্প্রদায়েরই মত পরস্পরের সহিত ঝগড়াবিবাদ মারামারি করিয়া থাকেন, তাহার ফলে খুন পৰ্য্যস্ত হইয়াছে । তাহা হইলে ধৰ্ম্মের মত রাজনীতিকেও তাহার। বাদ দেন না কেন ? বাস্তবিক এই-সব ঝগড়-বিবাদ রাষ্ট্রনীতির সারবস্তু নহে। সেইরূপ সাম্প্রদায়িক কলহও ধর্থের সারবস্তু নহে। কতকগুলি বাৰ ক্রিয়াকলাপও ধর্মের সারবত্ত নহে। ইহা বলা আমাদের উদ্বেগু নহে, যে, বাহ কোন ক্রিয়াকলাপ অনুষ্ঠানের প্রয়োজন নাই। প্রয়োজন আছে। কিন্তু এই-সব বাহু জিনিষ দেশ কাল ब्रफ़ि अंबूखि थ८ब्रांछन चश्नां८ब्र डिग्न डिब्र इहेब षाहरू । অথচ এইগুলিকেই অনেকে ধর্শ্বের সারবস্ত মনে করাঅনেক ঝগড়াবিৰাদ হয়। অতীত হইতে বর্তমান পৰ্য্যন্ত নির্দোষ অত্রাস্ত কোন দেশ অর্থাৎ সেই দেশের লোক ইতিহাসে দেখা যায় না। স্বতরাং কোন দেশকেই পরম দেবতার স্থানে বসান ঘায় না ।