পাতা:প্রভাতকুমার মুখোপাধ্যায়ের গল্পসমগ্র.djvu/৪০৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


సౌత్గాt। স্নান আহার করিয়া নিদ্রা যান। সতরাং প্রভাস ও মাণিক পরামর্শ করিল, বৈকালে নিদ্রাভঙ্গের পর. প্রভাস গিয় কথাটা পাড়িবে। পর গয়া দইজনে বাহিরের ঘরে বসিয়া প্রতীক্ষা করিতেছে। একটা প্রবল আশংকা ও অনিশ্চয়তায় দুইজনের মখেই কালিমাময়। শেষে চারিটা বাজিল শব্দ শোনা গেল, বিছানা হইতে নন্দ চৌধুরী হাঁকলেন, “ওরে বনো—তামাক নিয়ে আয়।” - আরও কয়েক মিনিট গেল। তার পর কাঁপতে কাঁপতে প্রভাস গিয়া মামাবাবর শয়নকক্ষে প্রবেশ করিল। - নন্দ চৌধুরী বিছানার উপর তাকিয়া হেলান দিয়া বসিয়াছেন। নিদ্রাভঙ্গে তাঁহার চক্ষ রক্তবর্ণ। নিনে একটি ক্ষুদ্র চৌকিতে গড়গড়ি রক্ষিত। ধামপান করিতেছেন। প্রভাস প্রবেশ করিয়া, বিছানার কাছে একটা চেয়ার ছিল তাহাতে বসিল। প্রভাস কপালের ঘাম মছিয়া বলিল, “আজ্ঞে একটা কথা আজু আপনাকে বলব মনে অসফটম্বরে বলিলেন, “কি ?” -- প্রভাসের হৎকম্প উপস্থিত হইল। মনে হইতে লাগিল—কেন আসিলাম—কেন এ পৰ্য্যন্ত যাইতেই হইবে। সুতরাং বাক্যসফরণ করিতে বাধ্য হইল। বলিল, “আমাদের মাণিকের জন্যে ভারি চিন্তিত হতে হয়েছে।” . "কেন ? কি হয়েছে? কোনও ব্যারাম-স্যারাম নাকি?" ডাক্তার মানুষ, ব্যাধির কথাটাই প্রথমে মনে হয়।"- - প্রভাস বলিল, “আজ্ঞে শারীরিক ব্যারাম নয়, মানসিক বটে।” চৌধুরী গড়গড়ির নল পুনরায় মখে লইয়া বললেন—“কি রকম?” “ও একটি মেয়ের সঙ্গে Love-এ পড়েছে।” গড়গড়ির নল মখ হইতে একেবারে বিছানায় ফেলিয়া নন্দ চৌধুরী উঠিয়া বসিলেন। বলিলেন, “কি বললে ?” - প্রভাস তাঁহার ভঙ্গী দেখিয়া বিপদ গণিল। বলিল, “আজে, একটি মেয়ের সঙ্গে প্রণয় হয়েছে।”

  • প্রণয় হয়েছে ? সে আবার কি রকম ? ব্যাপারখানা কি ? কার সঙ্গে প্রণয় হয়েছে?” “আজ্ঞে, অতুল বড়িয্যের যে কুসমেলতা বলে একটি মেয়ে আছে, তার সঙ্গে ও লভে পড়েছে। তাই আপনাকে বলতে এসেছি, যদি ওর জীবনের সখ চান, তবে কুসমের সঙ্গে ওর বিবাহ দিন।”

নন্দ চৌধুরী শনিয়া গম্ভীর হইয়া তামাক খাইতে লাগিলেন। কিয়ৎক্ষণ পরে, সবর একটু নামাইয়া বলিলেন, “কি রকম করে লিবে পড়ল?” 輯 প্রভাস মনে মনে অত্যন্ত উৎসাহিত হইল। ভাবিল, তবে সন্তানের দুঃখে পিতার যন গলিয়াছে। বলিল, “আজ্ঞে, কি রকম করে পড়ল তা বলা বড় কঠিন—তবে ঐ পর্যন্ত বলতে পারি যে আকর্ষণটা উভয়তঃ প্রবল।” ; চৌধুরী বলিলেন, "উভয়তঃ প্রবল ?—বটে!”—বলিয়া তামাক খাইতে লাগিলেন। কিয়ৎক্ষণ পরে জিজ্ঞাসা করিলেন, “বিয়ে করতে চায় ?” মাথা নীচ করিয়া, ধীরে ধীরে প্রভীস বলিল, “আজ্ঞে এই ত একমাত্র স্বাভাবিক পরিণাম। মাণিক বলেছে, যদি বিয়ে না হয়, তা হলে ওর জীবন মরুভূমি হবে যাবে।” চৌধুরী বলিলেন, “মরভূমি ? ওঃ ”—বলিয়া তামাক টানিতে লাগিলেন। ᎽᏬ Ꮼ