পাতা:প্রভাতকুমার মুখোপাধ্যায়ের গল্পসমগ্র.djvu/৫২২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


টেবিলে দখমিশ্রিত ‘হোয়াইট সস আবত যে সকল নিরামিষ খাদ্য উপস্থিত হয় তাহা প্রায়ই অখাদ্য।—বারীন্দ্রের দ্বিতীয় অসুবিধা,—তাহার আলস্যচচার অবসর একেবারেই নাই। সপ্তাহে তাহাকে দই দিন ফরাসী ও দই দিন জমম ভাষা অধ্যয়ন করিতে হয়, তাহার জন্য শিক্ষক নিযক্ত হইয়ছে। তাহা ছাড়া মিস টেম্পল স্বয়ংও পৰ্যবেক্ষণ করিয়া থাকেন। সপ্তাহে যে দই দিন ব্রিটিশ মিউজিয়মে গিয়া হিন্দশাস্ত্র চচ্চা করিবার কথা, সেই দই দিনই তাহার আরামে কাটে। ব্রিটিশ মিউজিয়মে গিয়া মনোরম উপন্যাসাদি সে পাঠ করে। অথবা সেখানে না গিয়া অন্য কোথাও বেড়াইতে যায়। তিন মাস কাল মিস টেম্পলের সহিত বাস করিয়া, অথের প্রচ্ছলতা সত্ত্বেও বারীন্দ্র একট ক্লান্ত হইয়া পড়িয়াছে। নতন নতেন এই বন্ধার সঙ্গ তাহার কৌতুকজনক মনে ইত। কিন্তু কৌতুক রসটা এমনই জিনিষ একট পরাতন হইলেই বিসবাদ হইয়া পড়ে। নারের পর যে সন্ধ্যাগলি তাহার মিস টেম্পলের সহিত কাটাইতে হইত, তাহা কটে টিতে লাগিল। এই জন্য সে প্রায়ই থিয়েটারে যাইত। মিস টেম্পল তাঁহাতে মনে মনে একটু ক্ষম হইতেন বটে, কিন্তু প্রকাশ্যে বাধা দিতেন না। তবে জাতিচ্যুতির ভয়ে তুহূরে বাহিরে ডিনার বাইতে দিতেন না বাড়ীতেই বারীন্দ্রকে ডিনার বাইয়া বাহির হইতে ॐश्लिख লন্ডনে বড় ধর্ম। ঐতিহাসিক পরাতন “গেয়েটি থিয়েটার" ভাঙ্গিয়া নতেন করিয়া গড়া হইয়াছে। আজ রাত্রে “নিউ গেয়েটি থিয়েটার" প্রথম খলিবে "অকিড" নামক একটি নতন গীতিনাট্য প্রথম অভিনীত হইবে। বারীন্দ্র বহুপবোঁ হইতে একটি বক্স লইয়া রাখিয়াছিল। অভিনয় আরম্ভ হইলে দেখা গেল, বারীন্দ্রের বক্সে তাহার তিন জন বন্ধ সমবেত । একটি আমাদের পর্বেপরিচিত ভুবন দত্ত, অপর দুইটি পর্ষ নহে। তাহদের বেশে জমক আছে, কিন্তু পারিপাট্য (refinement) নাই। তাহাদের ভাষায় মাধ্য আছে কিন্তু শালীনতা নাই। সত্ৰীলোক হইলেও, মহিলা বলিয়া তাহাদিগকে ভ্ৰম করিবার কাহারও সমভাবনা অলপ। তিন ঘণ্টা অভিনয়ের পর নাটক সমাপ্ল হইল। উহারা তখন বাহির হইয়া -রাস্তার 3.3°so wigså qiā’īā or of “Let's go and have some supper at the Troc.”

  • Troc অর্থাৎ Trocadero, লন্ডনের একটি উচ্চশ্রেণীর ভোজনালয়। ট্রকাডেরোতে ভোজন করা সৌখীনতার একটি বিশেষ লক্ষণ। থিয়েটারফেরৎ ধনশালী ব্যক্তিরা সেখানে কিঞ্চিৎ আহার করিয়া গহে বা ক্লাবে যান। এই লোভনীয় প্রস্তাব শনিয়া একজন যাবতী zoo, “You are a dear."

SIRI ERFGF f=FI--I like their champagnes awfly.” THÌ HỆT ETT ট্রকাডেরোতে উপস্থিত হইল। পৰব হইতে একটি টেবিল বারীন্দ্র রিজাভা করিয়া রাখিয়াছিল। সেখানে গিয়া চারিজনে উপবেশন করিল। মাল্যবান রৌপ্য পারে ভরিয়া বিবিধ খাদ্য আসিল। বরফের বালতিতে আকন্ঠ নিমজিত শ্যাম্পেনের বোতল আসিল। সান্ধ্যবেশধারী ওয়েটারগণ নিঃশব্দুপদসঞ্চারে ভোক্তাগণের সেবায় তৎপর। মহিলাগণের পরিচ্ছদের শোভায় ভোজনশালা ঝলমলায়মান। উপরে অদশ্য সথানে যত্ৰিগণ বসিয়া বিবিধ বাদ্যযন্ত্রালাপ করিতেছে। পর্ষ ও রমণীগণের অবিশ্রাম গল্পের গঞ্জেনধ্বনি, মহামহে হাস্য ও শ্যাম্পেনের কক খুলিবার শব্দ বাদ্যযন্ত্রধনির সহিত মিলিয়া পথানটিকে উৎসবময় করিয়া তুলিয়াছে। এদিকে ইহাদের পানাহার ও হাস্যামোদ চলিতে লাগিল। হলের অপর প্রান্তে, ইহাদের দুইটি বর্ষীয়সী মহিলা আসিয়া প্রবেশ করিলেন। ইহাদের মধ্যে একজন মিস টেম্পল । - তাহারা বসিয়া, দই পেয়াল কফি আনিতে হকুম করিলেন। কফি পান করিতে - 'Rఏ