পাতা:প্রাকৃতরস-শতদূষণী - ভক্তিসিদ্ধান্ত সরস্বতী.pdf/৩

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

প্রকাশকের নিবেদন।

 জগতে উচ্চতর শ্রেণীর মানবগণের মধ্যে পারলৌকিক বিশ্বাস রাজ্যে ভ্রমণ করিবার তিনটী পথ আছে তাহা কর্ম্ম, জ্ঞান ও ভক্তি নামে প্রসিদ্ধ। বদ্ধদশায় জীবের অনিত্য ভোগময় ফলপ্রাপ্তির অনুষ্ঠানকে কর্ম্মমার্গ, নশ্বরতা ত্যাগ করিয়া প্রাদেশিক অনিত্য ফল ত্যাগ করিয়া নির্ভেদ ব্রহ্মানুসন্ধানকে জ্ঞানমার্গ এবং কর্ম্মজ্ঞানাতীত প্রকৃতির অতীত, সেব্যবস্তু কৃষ্ণের অনুকূল অনুশীলনকে ভক্তিমার্গ বলে।

 ভক্তিমার্গে সাধন ও সাধ্যভেদে সাধন, ভাব ও প্রেমভক্তির অধিষ্ঠানত্রয় দেখিতে পাওয়া যায়। সাধ্য ভাবসমূহ ও প্রেমকে সাধনজাতীয় অনুশীলন জ্ঞান করিলে যে উৎপাত উপস্থিত হয় সেই অসুবিধার হস্ত হইতে উম্মুক্ত হওয়ার নাম অনর্থনিবৃত্তি। শ্রীগৌরসুন্দরের অপূর্ব্ব পরমচমৎকারময়ী লীলা ও সেই লীলার পরিকর গোস্বামীগণের অনুষ্ঠানাদি এই প্রবন্ধের আকরস্থান।

 যিনি স্বানুভব দ্বারা শ্রীগৌরসুন্দরের বর্ত্তমানকালোচিত অমল প্রসাদ লাভ করিয়াছেন এবং প্রচারকার্য্যে ইহার উপকারিতা জানিয়াছেন তাদৃশ মহাত্মার প্রসাদ সকলে লাভ করুন এরূপ ইচ্ছার বশবর্ত্তী হইয়া আমি শ্রীসজ্জন তোষণী পত্রিকা হইতে প্রাকৃতরসশতদূষণী স্বতন্ত্র ভাবে প্রকাশ করিলাম। পাঠক পাঠ করিয়া লাভবান হইলে আমরা তাঁহাদের উচ্ছিষ্টের ভিক্ষুক হইতে পারি।

 শ্রীভক্তিবিনোদ কিঙ্কর তৃনাদপিসুনীচ ও বৈষ্ণব নিন্দা অসহিষ্ণু

দীন জগদীশ দাসাধিকারী।