পাতা:প্রেমিক-গুরু - নিগমানন্দ পরমহংস.pdf/২০৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

እbbምb” Cॐन्-िशृ} { হিন্দু শাস্ত্রানুসারে মুক্তি প্ৰধানতঃ দুই ভাগে বিভক্ত, যথা-জ্ঞান-মুক্তি ও কৰ্ম্মজ মুক্তি । প্ৰথম জ্ঞানমুক্তি অর্থাৎ—“জ্ঞানের দ্বারা যে মুক্তি আনীত হয়, তাহাকে “নির্বাণ” বা “বিদেহ কৈবল্য” মুক্তি বলে এবং তাহা চরমতম মুক্তি বুঝায়। এই মুক্তিই অনন্তকালব্যাপী মুক্তি। দ্বিতীয় কৰ্ম্মজ মুক্তি অর্থাৎ-কৰ্ম্মীদ্বারা যে মুক্তি পাওয়া যায়, তাহা একটা নির্দিষ্টকালব্যাপী মুক্তি । এই কৰ্ম্মজ মুক্তি অর্থাৎ যাগ যজ্ঞ, তপস্যাদির অনুষ্ঠান, BB BOuDuDD DBD DBDBK DB DDt DB BBDBD KSLY DDS DDK আবার চারি ভাগে বিভক্ত। যথা : —সালোক্য, সারূপা, সাষ্টি ও भूखा । মাং পূজয়তি নিষ্কামঃ সর্বদা জ্ঞানবৰ্জিতঃ। স মে লোকং সমাসাদ্য ভুঙক্তে ভোগান যথোপিস্তান।

  • ि दौडl, ०७स्त्र:, 8 (द्धf: । যে ব্যক্তি অজ্ঞান বর্জিত ও নিষ্কাম হইয়া সৰ্ব্ব দ্য ভগবানের অৰ্চনা করে, সেই ব্যক্তি ভগবঢ়োকে গমনপূৰ্ব্বক বাঞ্ছিত ভোগ উপভোগ ৰুরিয়া থাকে, ইহাকেই সলোক্য মুক্তি বলে ।

জ্ঞাত্বা মাং পুজয়েদি যন্থ সৰ্বক।মবিবর্জিত: | DBB DDDBBDBDDB DB BBBD DDBDLDS fag TS, d \OVR:, ett: D D DBT KEKBDBBS YSDDD SD DDDSDBBD tttBDK BBD তাহার পূজা করে, সেই ব্যক্তি স্বাক্স ইষ্টদেবতার সদৃশ রূপ ধারণা করিয়া ७ोझ cगा८क शमन कcद्र । সৈব সালোক্যসারূপ্যসমীপ্যা মুক্তি রিষ্যতে ॥ • शू{छ८°भि९ ' काः, २»tेः ।