পাতা:বঙ্গদর্শন-প্রথম খন্ড.djvu/১১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


. . . यत्रछ-fन, जॉ:, s२१s ) 穩 صيدعصبيعي عسيصبحسعجسعيدججسسهssesعaيبين سديماجست . উত্তর চরিত । S e > করুণরস প্রধান নাটক । বাস্তবিক তাহার যথার্থ কি না—কোন অঙ্কে কোনু রস প্রধান --কোথায় কোন ভাব,—হাস্ত শোকাদি স্থায়ীভাব,--নিৰ্ব্বেদ গ্লানি শঙ্কাদি ব্যভিচারীভাৰ—স্তম্ভ, স্বেদ রোমাঞ্চাদি সাৰিকাৰ ; —কৌশিকী, ভাবতী প্রভৃতি কোন বৃত্তি কোথায় অবলম্বিত হইয়াছে, তাহা আমরা কিছুই বলিতে পারি না, পাঠকের নিকট আমাদের অনুরোধ যে, অলঙ্কারশাস্ত্র তিনি একবারে বিস্তৃত হউন, নচেৎ নাটকের রসগ্ৰহণ করিতে পারিবেন না । আমব সোজ কথায় তাহাকে বুঝাষ্টতে চাহি—এই কবির স্বষ্টি মধ্যে কি ভাল লাগে, কি ভাল লাগে না ; পাঠক যদি ইহার অধিক মাকাঙ্ক্ষা লা করেন, তবে আমাদিগের অনুবন্তী হউন। অঙ্কমুখে, রাম লক্ষ্মণ, সীতাকে একখানি চিত্র দেখাইতেছেন। জনকাদির বিচ্ছেদে কুৰ্ম্মণায়মান গর্ভিণী সীতার বিনোদনার্থ এই চিত্র প্রস্তুত হইয়াছিল । তাহাতে সীতার অগ্নিগুদ্ধি পর্যন্ত রামসীতার পূর্ববৃত্তান্ত চিত্রিত হইয়াiছল । এই “চিত্র দর্শন” কেবল প্রেমপরিপূর্ণ—স্নেহ যেন আর ধরে না । কথায় কথায় এই প্রেম । যখন অগ্নিগুদ্ধির কথা উল্লেখমাত্রে রাম, সীতাবমাননা ও সীতার পীড়ন জন্ত আত্মতিরস্কার করিতেছিলেন— তখন সীতার কেবল “হোদু অজ্জউক্ত হোছ— এহি প্রেকৃখন্ধ দাবদে চরিদং”—এই কথাতেই কত প্রেম । যখন মিথিলাবৃত্তান্তে সীতা রামের চিত্ৰ দেখিলেম, তখন কত প্রেম উছলিয়৷ উঠিল সীতা দেখিলেন, অন্মছে দলন্তণবণীযুপপলসামলগিণিদ্ধম সিণসোঙ্গমাণমং সলেণ সেগুলোগ গেণ বিহ্ময়খি- } মিদভাণীসমণিসোহ্মমুন্দরসিরা অণাদরকৃথুড়িদসঙ্কবসরাসণে সিহওমুগ্ধমুহমগুলো অজ্জউত্তে | আলিহিদো ।”g যখন রাম, সীতার বধুবেশ মনে করিয়া বলিলেন, প্রতমুবিরলৈঃ প্রান্তোক্ষ্মীলম্মনোহর কুন্তলৈদর্শন মুকুলৈমুগ্ধালোকং শিশুদ ভীম,ঞ্চ । ললিতললিতৈজ্যোৎস্নাপ্রায়ৈবকৃত্রিমবিভ্ৰমৈরক্তমধুবৈরশ্বাংমে কুতুঙ্গলমঙ্গকৈঃ { যখন গোদাবরীতীর স্মরণ কহিলেন, কিমপি কিমপি মনাং মন্দমাসক্তিযোগ দবিরলিতকপোলং জল্পতোরক্রমেণ । অশিথিলপবিস্তব্যাপৃতৈকৈকদোষ্ণে রবিদিতগতযাম রাত্রিরেব বরং সীত ॥ ৯ कृब्रिग्नां |

  • আঁহ । আৰ্য্যপুত্রের কি মুন্দর চিত্র !! প্রফুল্পপ্রায় নবনীলোৎপলবৎ খামলস্নিগ্ধ | কোমল শোভাবিশিষ্ট কি দেহসৌন্দৰ্য্য ! কেমন | অবলীলাক্রমে হরধস্থ ভাঙ্গিতেছেন, মুখমণ্ডল । কেমন শিখণ্ডে শোভিত । পিতা বিস্মিত । হইয়া এই সুন্দর শোভা দেখিতেছেন ! আহা । কি স্বন্দর ।

+ “মাতুগণ তৎকালে বালা জানকীর অঙ্গ- | সৌষ্ঠবাদি দেখিয়া কি মুখীই হইয়াছিলেন, এবং ইনিও অতি স্বক্ষ স্বল্প ও অনতিনিবিড় | দস্তগুলি তাহার উভয়পার্শ্বস্থ মনোহর কুন্তল, ; মনোংর মুখঞ্জ আর স্বন্দর চন্দ্রকিরণসদৃশ । নিৰ্ম্মল এবং কৃত্রিমবিলাসরহিত ক্ষুদ্র ক্ষুদ্র হস্তপদাদি অঙ্গদ্বারা তাহাদিগের আমগোয় একশেষ করিয়াছিলেন।” নৃসিংহ বাবুর | অনুবাদ । এই কবিতাটা বালিকা বর্ণনার छ्रांख । 漫 d & "একত্র শয়ন করিয়া পরস্পরের কপোলদেশ পরম্পরের কপোলের সহিক্ত সংকল্পি করিয়া এবং উভয়ে উভয়কে এক এক হস্ত ।