পাতা:বঙ্গদর্শন-প্রথম খন্ড.djvu/১২২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


१श्रध*न, श्रा, *३१० ) জ্ঞান ও নীতি । 3 ভিন্ন জাতির পুরাতন গ্রন্থপাঠে প্রতীত হইতে ! হীনবন্ধ ছিল, ইহাক “ডাবউইন ও পারে যে, কালসহকারে নৱজুতির নৈতিক অবনতি হইতেছে । এ বিষয়ে আমাদিগের উত্তর এই যে, স্বভাবতঃ পিতা মাক্স এবং বৃদ্ধগণের প্রতি মানবগণের যথেষ্ট ভক্তি আছে, আপনাদিগের সমবয়স্ক চপলস্বভাব যৌবনোন্মত্ত ব্যক্তিদিগের অপেক্ষ তাঙ্গাদিগকে সচ্চরিত্র (ಸ್ತ್ರ কুটানদিগকে অপেক্ষাকৃত ধাৰ্ম্মিক বলিয় অনেকের ভ্রম জন্সিতে পারে ; বিশেষতঃ সমকালীন লোকদিগকে যেমন পাপে লিপ্ত দেখিতে পাঞ্জ, অতীতকালের বিষয়ে জ্ঞান না থাকতে পুৰ্ব্বকালস্থ লোকেরা ; সেরূপ পাপে লিপ্ত ছিল, পুরাবৃত্তানভিজ্ঞ কিন্তু দূৰন্থ ও অজ্ঞাত বস্তুস জাৰাদিগের নিকট রমণীয় মুষ্টি ধারণ কৰে । এজন্যই আমরা পদতলস্থ শ্যামল শস্যক্ষেত্র পরিত্যাগ করির অস্পষ্ট বিজন বন্ধুত্ব তুঙ্গগিরি-শৃঙ্গেৰ প্রতি দৃষ্টি করি। এজন্যই আমুন্ন জখ-দুঃখ| মিশ্রিত বর্তমান জীবন প্রবাহ পরিহারার্থে স্থতিপথে বাল্যকালাভিমুখে গমন করি, এবং আশার সাহায্যে অজ্ঞের ভবিতবাৰন্থে ধাবিত হই। এঙ্গল্পই লোকে অন্ধতমসাবৃত অলক্ষ্য | অতীত প্রদেশে সত্য বা স্বর্ণযুগ বিরাজমান দেখে । এজগুই দুঃখসম কলির অবসানে | ভারতবাসীগণ পুনরায় সত্যযুগের আবির্ভাৰ কল্পনা করিয়াছেন। ব্যক্তিগণ ভাবিতে পাবে না। আমরা বর্তমান ! কাল ও সমীপন্থ পদার্থের প্রতি অসন্তুষ্ট, কারণ ; তাহাদিগের দোষ পদে পদে লক্ষিত হয় ; ; এবং হিনী ও ইষ্টান সম্প্রাণীর “মিলিনিয়ম” ওয়ালেস্ সাহেবের মতাৰলম্বী , তাহার তাৰগুই স্বীকার করিবেন । ৪ ৰবি নয় ও বানর উচ্চয় জাতিই এক বংশজাত হয়, তাঙ্গ } হইলে যানবকুলের যে নীতিবিষয়ে উন্নতি হইয়াছে, সন্দেহ নাই । কিন্তু এই বিজ্ঞানবেষ্ণুপ্রিয় দিগস্তপ্ৰসাৰী মৃত স্বত্য হউক বা মিথ্যা হউক, পুরাতন জনশ্রুতি, অসভ্য : জাতিদিগের বর্তমানাবস্থা, এবং বিগত ত্রিসহস্র বর্ষের ইতিবৃত্ত পৰ্যালোচনা করিলে ; সভ্যজাতিগণ যে, অপেক্ষাকৃত সুনীতিসম্পন্ন ; হইয়াছে স্পষ্ট প্রতীতি হইবে । , রামায়ণ পাঠে জানা যায় যে, পুৰ্ব্বকালে ! আৰাদিগের দেশে নরবলি প্রচলিত ছিল। ; • ডারউইন ৪ ওয়ালেস উভয়েই পরিণাম- | বাদী। ই হাদিগের ময়ত অবস্থাভেজে ক্রমে ক্রমে অল্প অল্প পরিবর্তন ঘটিয়া কাল সহকারে | ইতর জন্তু হইতে উচ্চতর জীব সকল উৎপন্ন | कुशेझॉाइ { d

  • বালকাগু রামায়ণ, ৬১ ৪ ৬২ সৰ্গ, { গুনঃশেপের উপাখ্যান দেখ । কয়েকটি শ্লোক- } মাত্র এখানে উদ্ধত হইল । - এতক্সিল্লেব কালেতু অযোধ্যাপতি ৰঙ্গন। অম্বৱীৰ ইতি খাতো ষ্টুং সমুপচক্রমে। তস্ত বৈ যজমানস্য পশুমিন্দ্রোজহার হ । প্রণটুেকু পর্শে বিপ্রে রাজানমিদম ব্ৰবীৎ ॥ পশুরভ্যান্ধতো রাজন প্রশষ্টস্তব চর্ণপ্লং। অরক্ষিতারং রাজানং সুস্তি দোষী নবেশ্বৰ প্রায়শ্চিত্তং মহন্ধোতনয়ং বা পুরুষৰ্ষভ | আনম্নস্ব পঞ্চং শীঘ্রই যাবৎ কৰ্ম্ম প্রবর্ততে ধু !

এই কালে অম্বর মাৰে খ্যাত মহান ! অযোধ্যাধিপতি বঞ্জারম্ভ করিয়াছিলেন । সেই । याज्जग्न *छ हैख इतन कब्रिtणञ ! cन, *७ अनझछ हऐरण दिवं झोंबांरक दणिालन, .