পাতা:বঙ্গদর্শন-প্রথম খন্ড.djvu/৪২০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


. वजयनॅब, च्ः. -ՖԳՊ» ) এমন বোধও করা যায় না। উহার অনিষ্ট প্ৰসবিনী শক্তি ধ্বংস করা আমাদের সাধ্যায়ত্ত। তাহা হইলেই এ জীবনে যথেষ্ট করা হইল। কিন্তু বিস্তর চেষ্টা করিয়াও স্বভাবের কোন দোষ পরিহার করিতে না পারিলে, তঞ্জস্য হতাশ বা অসুখী হওয়া উচিত নহে। বরং তখন চিত্তে গুণ বৃদ্ধির চেষ্টা দেখা ভাল। গুণ বাহুল্যে দোষ প্রচ্ছন্ন করিয়া রাখা যায় । মানব স্বভাবের একটি ভয়ানক বিপদ আছে। দোষ প্রবণতাই সেই বিপদ । আমরা সহসা এবং তাতি সহজে দোষ করিতে পারি। ফলতংঃ ভাবিয়া দেখিলে বোধ হয় যেন এ সংসারে দোষ করা এবং দোষ না করা ভিন্ন আমাদের অীর কাৰ্য্যই নাই চিরকাল দোষ সংশোধন করিতে থাকিব, এই উদ্দেশ্যেই যেন আমাদের স্বষ্টি হইয়াছে আর এ জীবনে সেই উদ্দেশ্য সিদ্ধ হইতেছে। না দেখিয়৷ আমাদের আরও একপ্রকার অস্তিত্ব আছে, এরূপ বিশ্বাস করা কোনক্রমেই অযৌক্তিক নহে। সে যাহা হউক, কিন্তু সম্পূর্ণ রূপে কোন দোষ সংশোধন করিতে পারিলে তাহাতে প্রকৃত মুখ আছে । cबांब एम्ल, cय लिम पञांभद्रां श्रांभांप्लग्न সমুদায় দোষ সংশোধন, অর্থাৎ দোষ • প্রবণতাকে এককালীন ধ্বংস করিতে পারিব; সে দিন আমাদের স্রষ্ট হইতে অধিক দূরবী.থাকিব না। ধৰ্ম্মনীতি ।

  • 85*

আমাদের আরও এক বিপদ আছে। আমরা সম্যক প্রকারে আপনি আপনার দোষ দেখিতে পাই না। দোষ সংশোধন করিবার এই এক প্রধান প্রতিবন্ধক। আমাদের স্ব স্ব অন্তরের মধ্যে দৃষ্টি করিবার ক্ষমতা আছে বটে, কিন্তু তথাপি আমরা সে প্রতিবন্ধক অতিক্রম করিতে পারি না । যিনি যতই কেন আত্ম পরীক্ষায় তৎপর হউন না, আপনার সকল .দোষ আপনি দেখিতে পাইবার সাধ্য কাহারও নাই। ইহার কারণ আর কিছুই নহে, বোধ হয়, আত্ম-বিশ্বাসের যথার্থ সীমা এবং পরিমাণ বুঝিতে পারা যায় না বলিয়াই স্বদোষের প্রতি অন্ধতা দূর হয় না এই জন্তে বাহিরেব সাহায্য প্রয়োজনীয়, আর এই জন্যেই বোধহয়, কোন কবি এই মৰ্ম্মে লিখিয়া গিয়াছেন ;—

  • আপনাতে কি বিশ্বাস, জানিতে বিশেষ নিজের যতেক দোষ, ত্যজি অভিমান রোষ শত্ৰ, মিত্র উভয়ের ধর উপদেশ ।” বস্ততঃ নিঃসম্বন্ধ এবং শক্রবৎ ব্যক্তিরাই আমাদের দোষ সর্ববাঙ্গীন সুস্পষ্ট রূপে দেখিতে পায় । এবং এরূপ স্থলে তাহারা আমাদের আত্মীয়বন্ধু অপেক্ষাও অধিক হিতকারী। . . স্বকীয় চরিত্র সংশোধন এবং স্বভাবের উন্নতি সাধমই আত্ম পরিক্ষার মুখ্য উদ্দেশ্য । এই উদ্দেশ্য সাধনের.

নিমিত্ত অগ্রে আপনার ঘোৰ সমুহের