পাতা:বঙ্গ-সাহিত্য-পরিচয় (দ্বিতীয় খণ্ড).djvu/২৬৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


>s >や বৈষ্ণবগণের মিলন ।

°、

. বঙ্গ-সাহিত্য-পরিচয় । ভক্তি-সিদ্ধান্ত শাস্ত্র-আচার নির্ণয়। তোমা দ্বারে করাইবেন বুঝিল আশয় ॥ আমার এই দেহ প্রভুর কাৰ্য্যে না আইল ভারত-ভুমে জন্মি এই দেহ বৃথা গেল। সনাতন কহে তোমা-সম কেবা আন । মহাপ্রভুর গণে তুমি মহাভাগ্যবান ॥ অবতার-কাৰ্য্য প্রভুর নামের প্রচারে। সেই নিজ কাৰ্য্য প্রভু করেন তোমা দ্বারে । প্রত্যহ কর তিন লক্ষ নাম-সঙ্কীৰ্ত্তন। সভার আগে কর নামের মহিমা-কথন । আপনে অচিরে কেহো না করে প্রচার। প্রচার করয়ে কেহো না করে আচার ॥ " আচার-প্রচার নামের কর দুই কাৰ্য্য। ’ তুমি সৰ্ব্বগুরু সৰ্ব্বজগতের আর্য্য। -- এই মত দুই জন নানা কথা-রঙ্গে । কৃষ্ণ-কথা আস্বাদয়ে রহে এক সঙ্গে ॥ যাত্রাকালে আইলা সব গৌড়ের ভক্তগণ । পূৰ্ব্ববৎ কৈলা রথযাত্রা-দরশন।

  • * - - - , , , , রথ-আগে প্ৰভু তৈছে করিল নৰ্ত্তন। দেখি চমৎকার হৈল সনাতনের মন ॥ চারি মাস বর্ষ রহিলা সব ভক্তগণ । সভা-সঙ্গে প্রভু মিলাইল সনাতন ॥ অদ্বৈত নিত্যানন্দ শ্ৰীবাস বক্রেশ্বর। বাসুদেব মুরারি রাঘব দামোদর ॥ পুরী ভারতী স্বরূপ পণ্ডিত গদাধর। সাৰ্ব্বভৌম রামানন্দ জগদানন্দ শঙ্কর ৷ কাশীশ্বর গোবিন্দাদি যত প্রভুর গণ ।

সভা-সনে সনাতনের করাইল মিলন ॥ যথাযোগ্য করাইল সভার চরণ-বন্দন।। তাহারে করাইল সভার কৃপার ভাজন ॥ স্বগুণে পাণ্ডিত্যে সভার হৈল সনাতন। যথাযোগ্য কৃপা-মৈত্রী-গৌরব-ভাজন ॥ ।