পাতা:বরেন্দ্র রন্ধন.djvu/২০০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


3ve . दङब्रट ब्लझन ! to .*. مختصانحے تخت--عہ MASAMASAMSMAAA SAAAAASA SAAAAS فسستضعضعتناقض مسطقطقد ১১৫ । চিতল-গাদার জল-বড়ার কালিয়া

চিতল মাছের পৃষ্ঠদেশ হইতে লম্বী ছাদে গাদার (উপরাদ্ধের ) ফালি মাছ ৰুটিয়ালও। অতঃপর একখানা ধারাল ছুরি বা লৌহ ঝিনুকের সাহায্যে টাছিয়া চছিরা ছাল ও কাটা হইতে মাছ কুড়িয়া বাহির করিয়া লও। কুড়া মাছের মধ্যে র্কাটা কুটি থাকিলে তাহ বাছিয়া ফেল। অতঃপর এই কুড়া মাছ মুণ ও লঙ্কা বাট সহ চটকাইয়া মাখিয়া হাতে করিয়া অপেক্ষাকৃত বড় বড় তাল পাকাইয় ফুটন্ত জলে ফেলিয়া সিদ্ধ কর। সাবধান, অধিক সিদ্ধ করিলে মাছের মধ্যেকার albumen অধিক দঢ়াইয়া যাইয়া মাছ শক্ত হইয়া যাইবে। সুতরাং সিদ্ধ করিয়া মাছ আঁট বধিলেই নামাইয়া ফেলিবে। অতঃপর ছুরি দিয়া মাছের এই জলবড়া ডুম ডুমা করিয়া কাটিয়া স্বতে অল্প লালচে করিয়া কষাইয়া রাখ । সাবধান অধিক কষাইও না তাহ হইলে উপরোক্ত কারণে জল-বড়া গুলি এককালে চিমড়া পানী হইয়া যাইবে ।

এক্ষণে স্কৃতে জিরা, তেজপাত, লঙ্কা, গোটা গরম মশল্পী এবং রুটী অনুসারে হিঙ বা পেয়াজ কুচা ফোড়ল দিয়া ধনিয়া বাট, লঙ্কা বাট, আদা বাট এবং রুচী হইলে রগুন বাটা অল্প জলে গুলিয়া ঢালিয়া দাও । আংসাও । মশলা ভাজা ভাজা হইয়া বেশ সুগন্ধ বাহির হইলে অল্প জল দাও । মুণ হলুদ দাও । ফুটিলে কষান আলু ও কলাইগুটী ছাড় । সিদ্ধ হইয়া ঝাল-রস শুকাইয়া আসিলে মাছের কষান জল-বড় বা ধোকাগুলি ছাড়। জল-বড় আর সিদ্ধ করার প্রয়োজন নাই। জিরা-মরিচ বাট, তেজপাত বাট মিশাও । কালিয়া অল্প স্বাদ বিশিষ্ট করিতে ইচ্ছা হইলে এই সময়ে দহি, তেঁতুল গোলাদি এবং একটু চিনি মিশাইবে। এবং প্রয়োজন বোধ করিলে পিঠালী মিশাইবে । নামাইয় গরম মশলা বাটী, (রগুন বাট, আদা ৱাটা) এবং একটু গাওয়া ঘি মিশাও । | মালইকালিয়। রাধিতে ইচ্ছা করিলে নামাইবার পূৰ্ব্বে নারিকেল দুগ্ধ ব: