পাতা:বহুবিবাহ রহিত হওয়া উচিত কি না এতদ্বিষয়ক বিচার - দ্বিতীয় পুস্তক.pdf/৩৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
২৯
বহুবিবাহ ।

অর্থাৎ অপূৰ্ব্ববিধি ও নিয়মবিধির স্কুল না হওয়াতেই, অসবর্ণা-বিবাহবিধির পরিসংখ্যাত্ব ব্যবস্থাপিত হইয়াছে। ফলতঃ, পরিসংখ্যার প্রকৃত স্থল বলিয়া বােধ হওয়াতেই, আমি এই বিধির পরিসংখ্যাত্ব স্বীকার করিয়াছি; স্বীয় অভীষ্টসিদ্ধির নিমিত্ত, কষ্টকল্পনা বা কৌশল অবলম্বনপূর্ব্বক পরিসংখ্যাত্ব কল্পনা করিয়া, মনুবচনকে অকারণে দোষত্ৰয়রূপ কলঙ্কপঙ্কে নিক্ষিপ্ত করি নাই।

 তর্কবাচস্পতি মহাশয়ের দ্বিতীয় আপত্তি এই ;—

 “কিঞ্চ, বিবাহস্য রাগপ্রাপ্ততাঙ্গীকারে প্রথমবিবাহস্যাপি ভাগপ্রাপ্ততয়া সবর্ণাৎ স্ত্রিয়মুদ্বহেদিত্যাদিমনুবচনস্যাপি পরিসংখ্যাপরত্বাপত্তিদুর্ব্বারৈব । স্বীকৃতঞ্চ বিদ্যাসাগরেণাপ্য বাক্যস্যোৎ- পণ্ডিবিধিদম্ অতঃ স্বোক্তবিরুদ্ধতয়া প্রত্যবস্থানে অন্য বিমৃশ্যকারিতা কথারং তিঞ্চেৎ। যখচ বিবাহস্য অলৌকিকসংস্কারপদিকহেন ন রাগপ্রাপ্তত্বং তখ! প্রতিপাদি পুরস্তাৎ (১৯)। ”

 কিঞ্চ, বিবাহের রাগপ্রাপ্ত অঙ্গীকার করিলে, প্রথম বিবাহেরও রাগ প্রাপ্ত ঘটে; এবং তাহা হইলে, সবর্ণা ভাৰ্যার পানিগ্রহণ করিবেক, ইত্যাদি মনুবচনেরও পরিসংখ্যাপরত্বঘটনা দুর্নিবার হইয়া বিদ্যাসাগরও, এই মনুবাক্য অপূর্ধবিধির স্থল বলিয়া,অঙ্গীকার করিয়াছেন ; এক্ষণে স্বোক্তবিরুদ্ধ নির্দেশ করলে,কিরূপে তাঁঁহার বিমৃশ্যকারিতা থাকিতে পারে। বিবাহ অলৌকিক সংস্কারসম্পাদক, এজন্য উহার বাগপ্রাপ্ত ঘটিতে পারে না, তাহা পূর্বে প্রতিপালিত হইয়াছে।

বিবাহের রাগপ্রাপ্তত্ব স্বীকার করিলে,


গুরুণানুমতঃ স্নাত্বা সমাবৃত্তো যথাবিধি।
উদ্বহেত দ্বিজো ভার্য্যাং সবর্ণাং লক্ষণান্বিতম্ ।। ৩। ৪।

 দ্বিজ, গুরুর অনুলিভান্তে, যথাবিধানে স্থান ও সমাবর্তন

করিয়া, সজাতীয় সুলক্ষণ কন্যার পাণিগ্রহণ করিবেক ।

(১৯) বহুবিবাহবাদ, ৪২ পৃষ্ঠা